চারুকলায় জয়নুল উৎসব

  সাংস্কৃতিক রিপোর্টার ২৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উৎসব

দেশের চারুঅঙ্গনের তীর্থস্থান চারুকলার ৭০ বছর পূর্ণ হল। শিল্পচার্য জয়নুল আবেদিনের হাতে গড়া এ প্রতিষ্ঠানে প্রতি বছর জয়নুল উৎসব হয়। শিল্পাচার্যের জন্মদিন ২৯ ডিসেম্বর। এবার দুটো আয়োজনই একসঙ্গে হচ্ছে।

যার একটি পর্বের উদ্বোধন হয় কিছু দিন আগে। আর দ্বিতীয়টি শুরু হল মঙ্গলবার। দুটো আয়োজনই করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ।

মঙ্গলবার সকালে শিল্পাচার্য জয়নুল আবেদিনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে আয়োজনের শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান পরে চারুকলা অনুষদ প্রাঙ্গণে বেলুন উড়িয়ে জয়নুল মেলার উদ্বোধন করেন। এরপর চারুকলা অনুষদ প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের করা হয়। এটি টিএসসি প্রদক্ষিণ করে চারুকলা অনুষদে এসে শেষ হয়।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, শিল্পাচার্যের ছেলে প্রকৌশলী ময়নুল আবেদিন, অধ্যাপক রফিকুন নবী এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানীসহ চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। আয়োজকরা জানান, জয়নুল উৎসব-২০১৮ ও চারুকলা অনুষদের ৭০ বছর পূর্তি উপলক্ষে এ বছরের প্রদর্শনীকে দুটি পর্বে ভাগ করা হয়েছে। প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিল্পীদের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে গত ১০ থেকে ২০ ডিসেম্বর।

এ ছাড়া বার্ষিক প্রদর্শনীতে বিভিন্ন বিভাগের পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের শিল্পকর্ম প্রদর্শনী চলছে ২৩ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত। দুই প্রদর্শনী ঘিরে প্রবীণ শিল্পীদের সঙ্গে নবীন শিল্পীদের মেলবন্ধন ঘটেছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×