মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরী চিরনিদ্রায়

  যুগান্তর রিপোর্ট ১৬ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দৈনিক মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরী আর নেই। মঙ্গলবার রাজধানীর একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। এদিন ভোরে ধানমণ্ডির নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হন আবু বকর চৌধুরী। দ্রুত নিকটস্থ ইবনে সিনা হাসপাতালে নেয়া হলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বাদ জোহর ধানমণ্ডির তাকওয়া মসজিদে প্রথম এবং জাতীয় প্রেস ক্লাবে দ্বিতীয় জানাজা শেষে বিকালে আজিমপুর কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।

বিশিষ্ট এই সাংবাদিকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রচার ও প্রকাশনা সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ ও সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাসিম। এছাড়া বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ, সংসদে বিরোধী দলের উপনেতা জিএম কাদের, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের- বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আবদুল্লাহ; ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের (একাংশ) সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, অপরাংশের সভাপতি কাদের গণি চৌধুরী ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম। বাদ জোহর ধানমণ্ডির তাকওয়া মসজিদে মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এতে পরিবারের সদস্য, আত্মীয়স্বজনসহ শুভাকাক্সক্ষীরা অংশ নেন। এরপর আবু বকর চৌধুরীর মরদেহ জাতীয় প্রেস ক্লাবে নেয়া হয়। সেখানে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীর সঞ্চালনায় স্মতিচারণ করেন মানবকণ্ঠের প্রকাশক জাকারিয়া চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সহসভাপতি ওমর ফারুক, ডিইউজের সহসভাপতি খন্দকার মোজাম্মেল হক, বিএফইউজের যুগ্ম মহাসচিব আবদুল মজিদ, সমকালের প্রধান প্রতিবেদক লোটন একরাম, সাংবাদিক খালেদ ফারুকী প্রমুখ। পরিবারের পক্ষে বক্তব্য দেন আবু বকর চৌধুরীর সহোদর মোহাম্মদ আলী চৌধুরী।

এরপর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে কফিনে পুষ্পস্তবক অর্পণ করে আবু বকর চৌধুরীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (উভয় গ্রুপ), ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বিক্রমপুর-মুন্সীগঞ্জ সাংবাদিক ফোরাম, জেমকন গ্রুপের প্রতিনিধিসহ বিভিন্ন সংগঠনের নেতা ও মরহুমের সহকর্মীরা।

আবু বকর চৌধুরী ১৯৬৪ সালের ২১ জুন রাজধানী ঢাকার গ্রিন রোডে জন্মগ্রহণ করেন। বাবা আবদুল হালিম চৌধুরী ও মা রাজিয়া খাতুন। নয় ভাইবোনের মধ্যে তিনি ষষ্ঠ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্টে অনার্সসহ স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি। ২০১১ সালের ১ অক্টোবর দিল আফরোজার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

আবু বকর চৌধুরী ১৯৯১ সালে ‘সাপ্তাহিক প্রত্যয়ন’ পত্রিকায় নির্বাহী সম্পাদক পদে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। কাজের ধারাবাহিকতায় তিনি ‘সাপ্তাহিক খবর’-এর নির্বাহী সম্পাদক এবং ১৯৯৫ সালে ‘আজকের কাগজ’-এ সহযোগী সম্পাদক হিসেবে যোগদান করেন। ‘আজকের কাগজ’ বন্ধ হয়ে গেলে ২০০৯ সালের ফ্রেব্রুয়ারি মাসে ‘আমাদের সময়’ পত্রিকার প্রধান বার্তা সম্পাদক হিসেবে যোগ দেন। ওই বছরের অক্টোবরে তিনি ‘সকালের খবর’-এ বার্তা সম্পাদক ও ২০১১-এর এপ্রিলে ‘সমকাল’ পত্রিকায় বার্তা সম্পাদক হিসেবে যোগ দেন।

২০১২ সালে বার্তা সম্পাদক হিসেবে ‘দৈনিক মানবকণ্ঠে’ যোগদান করেন আবু বকর চৌধুরী। এরপর ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে তিনি পত্রিকাটির বার্তা সম্পাদকের পাশাপাশি ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে তিনি নির্বাহী সম্পাদক হন। পরবর্তীতে ২০১৭ সালের সেপ্টেম্বর মাস থেকে পুনরায় তিনি দৈনিক মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। জীবনের শেষ দিন পর্যন্ত নিউজ রুমে ব্যস্ত সময় পার করেন সদা হাস্যোজ্জ্বল কাজপাগল এই মানুষটি। সহকর্মীদের কাছে তিনি ছিলেন প্রিয় ‘বকর ভাই’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×