হাবিপ্রবিতে অচলাবস্থা

স্নাতক ভর্তি পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষকদের

  দিনাজপুর প্রতিনিধি ১৮ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দিনাজপুরের হাজী মুহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষকরা এবার ভর্তি পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন। ফলে আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হওয়া ২০১৯ সালের স্নাতক ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বলছেন, কিছুটা সমস্যা হলেও পরীক্ষা হবে। এদিকে দুই মাস ধরে চলা এ আন্দোলনে প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রম ভেঙে পড়ার উপক্রম হয়েছে। বৃহস্পতিবার বিকালে সহকারী অধ্যাপকরা ও প্রগতিশীল শিক্ষক ফোরাম চিঠি দিয়ে প্রশাসনকে পরীক্ষা না নেয়ার কথা জানিয়ে দিয়েছে।

গত ১৪ নভেম্বর থেকে বেতন বৈষম্য দূরীকরণ, সহকারী অধ্যাপক লাঞ্ছিত ও নারী শিক্ষিকাদের শ্লীলতাহানির বিচার, প্রক্টর, রেজিস্ট্রার ও ছাত্র উপদেষ্টার বহিষ্কারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামে ৬১ জন সহকারী অধ্যাপক। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রগতিশীল শিক্ষক ফোরামও। আড়াই শতাধিক শিক্ষকের মধ্যে দেড় শতাধিক শিক্ষক আন্দোলনে থাকায় অধিকাংশ ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। সংকট নিরসনে গত ১০ ও ১৫ জানুয়ারি আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও একাডেমিক কাউন্সিলের বৈঠক হলেও তাতে কাজ হয়নি। উভয়পক্ষই নিজ নিজ অবস্থানে অটল ছিল। হাবিপ্রবির রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম বলেন, আমি বিষয়টি জানি না, কোনো কাগজ পাইনি। তবে আন্দোলনরতরা ভর্তি পরীক্ষায় দায়িত্ব পালন না করলেও পরীক্ষা হবে। সব শিক্ষকের অংশগ্রহণ করাটা জরুরি, না হলে কিছুটা সমস্যা হবে। তার পরও ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের ৪৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪২টিতেই ২০১৯ সালের স্নাতক ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। কিন্তু হাবিপ্রবিতে সংকটাবস্থার কারণে এখনও অনুষ্ঠিত হয়নি ভর্তি পরীক্ষা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×