রংপুরে কৃষিভিত্তিক শিল্প-কলকারখানা গড়ে তোলা হবে

-বাণিজ্যমন্ত্রী

  রংপুর ব্যুরো ১৮ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন, অগ্রাধিকার ভিত্তিতে এ অঞ্চলের কৃষিভিত্তিক উৎপাদিত পণ্য নিয়ে কী ধরনের শিল্প-কলকারখানা গড়ে তোলা যায়, সেসব নিয়ে উদ্যোগ গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বুধবার রাত ৯টায় রংপুর প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, পিছিয়ে পড়া রংপুর অঞ্চলে আওয়ামী লীগ সরকারের বিগত আমলে ব্যাপক উন্নয়ন হয়েছে। আরও কিছু উন্নয়নমূলক কার্যক্রম এখনও চলমান আছে। এগুলো শেষ করতে হবে। আরও নতুন নতুন কাজের উদ্যোগ নিতে হবে। টিপু মুনশি এমপি বলেছেন, রংপুর অঞ্চল কৃষিনির্ভর অঞ্চল। এ অঞ্চলে বৃহৎ কোনো শিল্প-কলকারখানা এখনও গড়ে ওঠেনি। তার কারণ জ্বালানি ও শিল্পবান্ধব অনুকূল পরিবেশ গড়ে ওঠেনি। উৎপাদিত পণ্য বিপণনে নানাবিধ সংকট রয়েছে। এ কারণে কৃষিপণ্য দেশের বাইরেও রফতানির জন্য বিভিন্ন দেশে মার্কেট খুঁজতে হবে। ভারতে শুধু নয়- নেপাল, ভুটানসহ সেভেন সিস্টার রাজ্যগুলোতেও পণ্য আমাদানি ও রফতানির ওপর গুরুত্ব দিতে হবে। এ জন্য উত্তরাঞ্চলের যেসব স্থল ও শুল্কবন্দর রয়েছে, তা আরও উন্নত করে বৈদেশিক বাণিজ্য বাড়ানোর উদ্যোগ নিতে হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রংপুর বিভাগে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের বিষয়ে নানামুখী পদক্ষেপ গ্রহণের বিষয়টি প্রধানমন্ত্রীর বিশেষ বিবেচনায় আছে। আন্তঃনগর ট্রেনের সংখ্যা বাড়ানো ও সেবারমান উন্নত করার জন্য কী করা যায়, তা ভাবা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী দায়িত্ব গ্রহণের পর এই প্রথম বুধবার রংপুরে আসেন। তিনি সৈয়দপুর বিমানে আসেন। এরপর সড়ক পথে রংপুরে এসে প্রথমে রংপুর জিলা স্কুল মোড়ে জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর তিনি আওয়ামী লীগ জেলা কার্যালয়ে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। পরে রংপুর প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় সাংবাদিকদের পক্ষে মন্ত্রীকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। সেখানে বিভিন্ন পেশাজীবী সংগঠন, হকার্স ইউনিয়ন, প্রেস ক্লাব মার্কেট ব্যবসায়ী সমিতি, হোটেল রেস্তোরাঁ মালিক সমিতির নেতারা মন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা সদরুল আলম দুলু ও সাধারণ সম্পাদক রশীদ বাবু প্রমুখ। বাণিজ্যমন্ত্রী পরে প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সার্কিট হাউসে মতবিনিময় করেন। আজ তিনি নিজ নির্বাচনী এলাকা কাউনিয়া ও পীরগাছা উপজেলায় সর্বস্তরের মানুষের সঙ্গে ও প্রশাসন পর্যায়ে মতবিনিময় করবেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×