কাল দিনের বেলায় ৫ ঘণ্টাব্যাপী চন্দ্রগ্রহণ

  যুগান্তর রিপোর্ট ২০ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চন্দ্রগ্রহণ

আগামীকাল পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটবে। বাংলাদেশ সময় সোমবার সকাল ৮টা ৩৬ মিনিট ৩০ সেকেন্ডে উপচ্ছায়ায় চাঁদের প্রবেশের মাধ্যমে গ্রহণটি শুরু হবে।

বেলা ১টা ৪৮ মিনিটে শেষ হবে। পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে ১০টা ৪১ মিনিট ১৭ সেকেন্ডে। ১১টা ১২ মিনিট ১৬ সেকেন্ডে কেন্দ্রীয় (মূল) চন্দ্রগ্রহণ ঘটবে। পূর্ণগ্রহণ শেষ হবে ১১টা ৪৩ মিনিট ১৬ সেকেন্ডে। প্রচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে ১২টা ৫০ মিনিট ৩৯ সেকেন্ডে। উপচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে ১টা ৪৮ মিনিটে। ৫ ঘণ্টা সাড়ে ১১ মিনিট স্থায়ী এ গ্রহণটির সর্বোচ্চ মাত্রা হবে ১.১৯৫৩।

আবহাওয়া অধিদফতরের (বিএমডি) উপ-পরিচালক আজিজুর রহমান জানান, দিনের বেলায় গ্রহণ হওয়ায় বাংলাদেশে তা দেখা যাবে না। তবে উত্তর ও দক্ষিণ আমেরিকায় গ্রহণটি পুরোপুরিভাবে এবং পশ্চিম ইউরোপ ও উত্তর-পশ্চিম আফ্রিকার কিছু স্থানে আংশিকভাবে দেখা যাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×