নিরাপত্তা নিশ্চিত করেই রোহিঙ্গা প্রত্যাবাসন

ক্যাম্প পরিদর্শনকালে ইয়াংহি লি

  উখিয়া প্রতিনিধি ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নিরাপত্তা নিশ্চিত করেই রোহিঙ্গা প্রত্যাবাসন

মিয়ানমারে এখনও রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি হয়নি। এমন পরিস্থিতিতে রোহিঙ্গা প্রত্যাবাসন সম্ভব নয়। সোমবার দুপুরে তুমব্র“ সীমান্তের কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময়কালে এমন কথা বলেন মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতিবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি।

মতবিনিময় শেষে রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ সাংবাদিকদের বলেন, ইয়াংহি লি তাদের কাছ থেকে এই মুহূর্তে কী সমস্যা রয়েছে জানতে চাইলে তারা বসবাস, পড়ালেখা, স্বাস্থ্য এবং খাবার সমস্যার কথা তুলে ধরেন। এ সময় রোহিঙ্গারা ইয়াংহি লিকে আরও বলেন, তারা দ্রুত মিয়ানমারে ফিরতে চায়।

তবে জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারে নিরাপদ পরিবেশ এবং জননিরাপত্তা জোরদার করতে হবে। প্রতি উত্তরে ইয়াংহি লি আমাদের বলেছেন, মিয়ানমারে নিরাপত্তা নিশ্চিত করেই রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে।

এ ছাড়াও তাদের সব কথা জাতিসংঘে উপস্থাপন করবেন বলে রোহিঙ্গাদের আশ্বস্ত করেন।জাতিসংঘের এই বিশেষ দূত শনিবার থাইল্যান্ড থেকে ঢাকায় এসে পৌঁছেন। তিনি মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য সোমবার কক্সবাজার সফরে আসেন। আগামী মার্চে তার তথ্য ও প্রতিবেদন মানবাধিকার কাউন্সিলের সভায় উপস্থাপন করা হবে বলে গণমাধ্যম সূত্রে জানা গেছে।

মিয়ানমার সরকার জাতিসংঘের বিশেষ দূতের কাজে সহযোগিতা না করতে ও সে দেশে প্রবেশের অনুমতি না দেয়ার সিদ্ধান্তে এখনও অনড় হয়ে আছে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×