দুর্যোগে সহায়তা নিয়ে ঢাকায় আন্তর্জাতিক সম্মেলন শুরু আজ

  যুগান্তর রিপোর্ট ২৪ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বড় ধরনের দুর্যোগ মোকাবেলা কার্যক্রম জোরদারে মানবিক সহযোগিতা বিষয়ে ঢাকায় তিন দিনব্যাপী একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় এ সম্মেলন উদ্বোধন করবেন। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠেয় এ সম্মেলন চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এসব তথ্য জানান। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামালসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ত্রাণমন্ত্রী বলেন, তিন দিনব্যাপী রিজিওনাল কনসাল্টেটিভ গ্রুপের (আরসিজি) চতুর্থ আন্তর্জাতিক সম্মেলনে ২৬টি সদস্য রাষ্ট্রসহ ২৪টি আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থার ১২০ জন প্রতিনিধি অংশগ্রহণ করবেন। এ সম্মেলনে উদ্বোধনী ও কারিগরি মিলিয়ে ১৮টি সেশন অনুষ্ঠিত হবে। এসব সেশনে দুর্যোগ ব্যবস্থাপনায় শিখন ও অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি আঞ্চলিক সহায়তা উন্নয়নে ভবিষ্যৎ কর্মকৌশল নিয়ে আলোচনা করা হবে। প্রতিদিন বিকাল ৫টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রেস ব্রিফিং হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

ডা. এনামুর রহমান বলেন, ‘এ সম্মেলন আয়োজনের মাধ্যমে দুর্যোগ মোকাবেলায় আমাদের সফলতা উপস্থাপন করাসহ আন্তর্জাতিক পর্যায়ে আবারও বাংলাদেশের নেতৃত্ব দেয়ার সক্ষমতা প্রমাণে ভূমিকা রাখা সম্ভব হবে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়কারী সংস্থা ইউএনওসিএইচএ’র উদ্যোগে সিভিল-মিলিটারি সমন্বয়ের মাধ্যমে বড় ধরনের দুর্যোগ মোকাবেলা কার্যক্রম জোরদারে ২০১৪ সালে মানবিক সহযোগিতার ক্ষেত্রে একক প্লাটফর্ম হিসেবে রিজিওনাল কনসাল্টেটিভ গ্রুপ (আরসিজি) গঠন করা হয়। আরসিজির প্রথম সম্মেলন ২০১৫ সালে থাইল্যান্ডের ব্যাংককে, দ্বিতীয় সম্মেলন ২০১৬ সালের ফিলিপাইনে এবং তৃতীয় সম্মেলন ২০১৭ সালে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×