টেগোর অ্যাওয়ার্ড পেল ছায়ানট

সনজীদা খাতুনের হাতে তুলে দিলেন ভারতের রাষ্ট্রপতি

  যুগান্তর রিপোর্ট ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অ্যাওয়ার্ড

ছায়ানটকে ‘টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমোনি’ সম্মাননা তুলে দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সোমবার সকালে নয়াদিল্লির প্রবাসী ভারতীয় কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে সংগঠনের সভাপতি সনজীদা খাতুনের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। এ সময় ভারতের প্রধানমন্ত্রী ও টেগোর অ্যাওয়ার্ড জুরি বোর্ডের প্রধান নরেন্দ্র মোদি ও দেশটির সংস্কৃতিমন্ত্রী ড. মহেশ শর্মা উপস্থিত ছিলেন।

সংস্কৃতি অঙ্গনে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৫ সালের সম্মাননার জন্য নির্বাচিত হয় বাংলাদেশের সংস্কৃতি প্রতিষ্ঠান ছায়ানট। এই প্রথম দেশের বাইরে এবং প্রথম কোনো প্রতিষ্ঠান বা সংগঠনকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছে ভারত সরকার।সম্মাননা গ্রহণের পর সনজীদা খাতুন ছায়ানটের পক্ষ থেকে কৃতজ্ঞতাজ্ঞাপন করেন। তিনি বক্তব্য শুরু করেন রবীন্দ্রনাথের শান্তি ও মৈত্রীর আহ্বানের একটি গানের দু’লাইন গেয়ে।

তিনি বলেন, বঙ্গবন্ধু যখন পূর্ববাংলার সার্বিক বঞ্চনার তথ্য তুলে ধরে দেশবাসীকে জাগালেন তখন সংস্কৃতি ক্ষেত্রে স্বাধীনতা আর স্বাধিকার আন্দোলনের সংগ্রামে আমরা ছিলাম তার সহযাত্রী। এ পুরস্কার প্রাপ্তির মধ্য দিয়ে ছায়ানট সংস্কৃতি নিয়ে কাজ করার ক্ষেত্রে আরও বেশি দায়বদ্ধ হয়ে পড়ছে উল্লেখ করে তিনি বলেন, ভারত রাষ্ট্রীয়ভাবে সাংস্কৃতিক সম্প্রীতির জন্য রবীন্দ্রনামাঙ্কিত এই পুরস্কার ছায়ানটকে দিয়ে আমাদের কৃতজ্ঞতাবদ্ধ করেছে। আপন সংস্কৃতির প্রসার ও সম্প্রীতি প্রতিষ্ঠার পথে এগিয়ে চলার নবপ্রেরণা জুগিয়েছে।

এ পুরস্কার গ্রহণের জন্য সনজীদা খাতুনের সঙ্গে নয়াদিল্লি যান ছায়ানটের নির্বাহী সভাপতি ডা. সারওয়ার আলী, সহসভাপতি আবুল হাসনাত, খায়রুল আনাম শাকিল এবং সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা। এবার একই সঙ্গে তিন বছরের সম্মাননা প্রদান করেছে ভারত। ২০১৪ সালের পুরস্কার দেয়া হয়েছে মণিপুরী নৃত্যগুরু রাজকুমার সিংহজিৎ সিংকে এবং ২০১৬ সালের জন্য সম্মানিত করা হয়েছে ভাস্কর রাম ভান্জি সুতারকে। সম্মানিত সবাইকে এক কোটি ভারতীয় রুপির অর্থ পুরস্কার দেয়া হয়েছে। ২০১১ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম বার্ষিকীর পর ২০১২ সালে এ পুরস্কার প্রবর্তন করে ভারত সরকার। প্রথম দু’বছর সম্মানিত করা হয় পণ্ডিত রবিশঙ্কর এবং সঙ্গীতজ্ঞ জুবিন মেহতাকে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×