জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু আজ

নিধনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে-মৎস্য প্রতিমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু আজ

আজ থেকে ৭ দিনব্যাপী ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৯’ পালিত হবে। ‘কোনো জাল ফেলব না, জাটকা ইলিশ ধরব না’ প্রতিপাদ্যের মধ্য দিয়ে ইলিশ সম্পদ রক্ষা ও উন্নয়নে সময়োপযোগী এবং বাস্তবমুখী নানা কর্মসূচি নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

শুক্রবার দুপুরে মৎস্য ভবন অধিদফতর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

প্রতিমন্ত্রী তার লিখিত বক্তব্যে বলেন, জাটকা নিধনকারীদের আইনের আওতায় আনা হচ্ছে। যারা এসব জাল তৈরি করে তাদেরও আইনের আওতায় আনা হবে। জাটকা সংরক্ষণের লক্ষ্যে ৭ দিনব্যাপী কেন্দ্রীয় এবং জেলা-উপজেলা পর্যায়ে কর্মসূচি পালিত হবে।

এ বছর ভোলা জেলার চরফ্যাশন উপজেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ উদ্বোধন এবং তৎসংলগ্ন মেঘনা নদীতে র‌্যালি অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ ও রাশেদুল হক, মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে বলেছেন, বর্তমান সরকার জাতীয় মাছ ইলিশের সংরক্ষণ ও উন্নয়নে বদ্ধপরিকর।

তিনি বলেন, ‘আমরা জাটকা সংরক্ষণে সময়োপযোগী ও সমন্বিত উদ্যোগের পাশাপাশি প্রয়োজনীয় কার্যকর মনিটরিং ব্যবস্থা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। আসুন, জাটকা সংরক্ষণের এ প্রয়াস শুধু সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ না রেখে নিষিদ্ধ সময়েও জাটকা আহরণে বিরত রাখি।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×