আবরারের পরিবারকে ‘জরুরি খরচ’ ১০ লাখ টাকা দেয়ার নির্দেশ

৫ কোটি টাকা ক্ষতিপূরণ প্রশ্নে রুল

  যুগান্তর রিপোর্ট ২১ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানীতে মঙ্গলবার বাসচাপায় নিহত শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর পরিবারকে ১০ লাখ টাকা ‘জরুরি খরচ’ হিসেবে দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সুপ্রভাত পরিবহন কর্তৃপক্ষকে আগামী সাত দিনের মধ্যে এ টাকা দিতে বলা হয়েছে। একই সঙ্গে দুর্ঘটনায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র আবরারের মৃত্যুতে তার পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না- তা জানতে চেয়েছেন আদালত। সড়ক পরিবহন ও সেতু সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, সুপ্রভাত পরিবহন কোম্পানিসহ আট বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। বুধবার এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

সড়ক দুর্ঘটনায় আবরার চৌধুরীর মৃত্যুতে ক্ষতিপূরণ দেয়াসহ প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সুপ্রিমকোর্টের আইনজীবী রুহুল কুদ্দুস কাজল রিটটি করেন। আদালতে রিটের পক্ষে কাজল নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কেএম জাহিদ সারোয়ার। আদেশের পর আইনজীবী কাজল বলেন, এ দুর্ঘটনার বিষয়ে বিস্তারিত তদন্ত করে আগামী ১৫ দিনের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ও বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের (এআরআই) পরিচালককে একটি প্রতিবেদন দিতে বলেছেন আদালত। তিনি বলেন, আদালতের মাধ্যমে এবং বিভিন্ন সভা-সমাবেশের মাধ্যমে সড়কে হত্যাকাণ্ড, নৈরাজ্য ও সড়কে সন্ত্রাসের বিরুদ্ধে আমরা সোচ্চার রয়েছি। এর আগে তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজীব, শহীদ রমিজ উদ্দিন কলেজের শিক্ষার্থী নাদিয়া খানম মীম ও আবদুল করিমের বিষয়ে দুটি মামলা করেছিলাম। সেখানে কিছু ক্ষতিপূরণসহ আদালত অন্তর্বর্তী আদেশ দিয়েছিলেন যেন সড়কের নৈরাজ্য বন্ধ হয়। কিন্তু আমরা দেখতে পাচ্ছি, এসব মামলায় যারা প্রতিপক্ষ তারা এগুলো নিশ্চিত করছে না। সড়কে সাধারণ জনগণের নিরাপত্তা যারা নিশ্চিত করবেন তারা বারবার ব্যর্থ হচ্ছেন।

আদেশের বিষয়টি জানিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কেএম জাহিদ সারোয়ার সাংবাদিকদের বলেন, এ দুর্ঘটনার বিষয়ে বিস্তারিত জানিয়ে সাত দিনের মধ্যে একটি প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বিআরটিএ চেয়ারম্যান ও বুয়েটের অ্যাকসিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের পরিচালকের প্রতি এ নির্দেশ দেয়া হয়েছে। দুর্ঘটনার বিষয়টি অনুসন্ধান করে সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছেন আদালত।

রাজধানীর প্রগতি সরণিতে মঙ্গলবার সকালে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী আবরারের মৃত্যু নিয়ে সংবাদপত্রে প্রকাশিত খবর বুধবার সকালে হাইকোর্টের নজরে আনেন আইনজীবী কাজল। আদালত রিট আবেদন করতে বললে কাজল সংশ্লিষ্ট শাখায় পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আবেদনটি করেন। এ রিটের ওপর প্রাথমিক শুনানি নিয়ে আদালত আদেশ দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×