তারেকের বিরুদ্ধে ইন্টারপোলে গ্রেফতারি পরোয়ানা পাঠাবে দুদক

এ নিয়ে তৃতীয় দফায় ‘রেড অ্যালার্ট’ জারি হচ্ছে

  যুগান্তর রিপোর্ট ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এবার দুর্নীতির মামলায় ইন্টারপোলের ‘রেড অ্যালার্টের’ মুখোমুখি হতে চলেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় তারেক রহমানকে ১০ বছর সশ্রম কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়েছে। ওই মামলায় তারেক রহমানকে গ্রেফতার করে আদালতের মুখোমুখি করতে শিগগিরই এ আবেদন করা হবে। এ নিয়ে তৃতীয় দফায় ইন্টারপোলের মাধ্যমে তারেক রহমানের বিরুদ্ধে ‘রেড অ্যালার্ট’ জারির উদ্যোগ গ্রহণ করা হল। এর আগে ‘২১ আগস্ট গ্রেনেড হামলা’ ও ‘সিঙ্গাপুরে প্রায় ২০ কোটি টাকা পাচার’ মামলায় তারেক রহমানের বিরুদ্ধে ইন্টারপোল রেড অ্যালার্ট জারি করে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল শনিবার যুগান্তরকে বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় তারেক রহমানসহ পলাতক তিন আসামির বিরুদ্ধে এরই মধ্যে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। মামলার অন্যতম পলাতক আসামি তারেক রহমান বিদেশে রয়েছেন। তাকে গ্রেফতারের লক্ষ্যে আদালতের ওই গ্রেফতারি পরোয়ানা আগামী সপ্তাহে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। আইনের বিধান অনুসারে বিদেশে (ইন্টারপোলে) পরোয়ানা পাঠাতে হলে আদালতের অনুমতি লাগবে। শিগগিরই আদালতে প্রসিকিউশনের পক্ষ থেকে এ আবেদন করা হবে। আদালত অনুমতি দিলে তারেক রহমানের বিরুদ্ধে ইন্টারপোল ফের ‘রেড অ্যালার্ট’ জারির জন্য যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে চিঠি দেয়া হবে।

এর আগে ২০০৪ সালের ২১ আগস্ট বিএনপি শাসনামলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা হয়। ওই মামলায় ২০১৫ সালের এপ্রিল মাসে এ মামলায় ইন্টারপোল তারেক রহমানের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করে। এ ছাড়া ২০১৬ সালের ২১ জানুয়ারি মানি লন্ডারিং মামলায় বিচারিক আদালতের খালাসের রায় বাতিল করে তারেক রহমানকে সাত বছর কারাদণ্ড দেন হাইকোর্ট। সাত বছরের কারাদণ্ডের পাশাপাশি তাকে ২০ কোটি টাকা জরিমানাও করা হয়। বিচারিক আদালত বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনের বিরুদ্ধে বিদেশে টাকা পাচারের অভিযোগে সাজা দিলেও তারেক রহমানকে খালাস দিয়েছিলেন। ২০০৯ সালের ২৬ অক্টোবর তারেক রহমান ও গিয়াসউদ্দিন আল মামুনকে আসামি করে ঢাকা ক্যান্টনমেন্ট থানায় মানি লন্ডারিং আইনে মামলাটি করে দুদক। এই মামলায় আদালতের নির্দেশনা অনুসারে ২০১৩ সালের এপ্রিলে ইন্টারপোল তারেক রহমানের বিরুদ্ধে ‘রেড অ্যালার্ট’ জারি করে। কিন্তু তার দুই মাস পর ওই রেড নোটিশ নামিয়ে নেয় ফ্রান্সে অবস্থিত ইন্টারপোলের সদর দফতর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter