আইনজীবীদের কর্মসূচি

খালেদা জিয়ার কারাবরণ বিএনপির টার্নিং পয়েন্ট

মওদুদ

  যুগান্তর রিপোর্ট ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবরণ দলটির রাজনীতির টার্নিং পয়েন্ট হবে বলে মন্তব্য করেছেন স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ। শনিবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সংবাদ সম্মেলনে তিনি বলেন, খালেদা জিয়ার এ কারাবরণ মিথ্যা মামলার ওপর ভিত্তি করে। একটি ভুয়া-বানোয়াট অভিযোগ এনে তাকে কারাবরণ করিয়েছেন। কিন্তু এটাই হবে আমাদের বর্তমান রাজনীতির টার্নিং পয়েন্ট। সরকার একটি পলিটিক্যাল ব্লান্ডার করতে চাচ্ছে। এটি পলিটিক্যাল ব্লান্ডার অব দ্য পার্ট অব দ্য গভর্নমেন্ট। এর প্রতিক্রিয়া যে ব্যাপক এবং গভীর হবে সেটা সরকার উপলব্ধি করতে পারেনি।

দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াকে শাস্তি দেয়া হয়নি দাবি করে মওদুদ আহমদ বলেন, তাকে শাস্তি দেয়া হয়েছে দণ্ডবিধির ১০৯ ও ৪০৯ ধারা অনুযায়ী, সেটা হল ক্রিমিনাল ব্রিচ অব কন্ট্রাক্ট। করাপশনের চার্জে তার শাস্তি দেয়া হয়নি। তাকে শাস্তি দেয়া হয়েছে ক্রিমিনাল ব্রিচ অব ট্রাস্টে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইনজীবী সমিতির সভাপতি ও আইনজীবী ফোরাম সুপ্রিমকোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির সম্পাদক ও ফোরামের মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, যুগ্ম মহাসচিব সানাউল্লাহ মিয়া। এছাড়া বদরুদ্দোজা বাদল, আবেদ রেজা, নিতাই রায় চৌধুরী, উম্মে কুলসুম রেখা, রুহুল কুদ্দুস কাজল, মোহাম্মদ আলী, মির্জা আল মাহমুদসহ বিপুলসংখ্যক আইনজীবী উপস্থিত ছিলেন।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, এ রায়ের মধ্য দিয়ে সরকারের রাজনৈতিক ইচ্ছার প্রতিফলন ঘটেছে এবং পুলিশ দিয়ে সভা-সমাবেশ, মিছিল-মিটিং বন্ধ রেখে সাংবিধানিক ও মৌলিক অধিকার খর্ব করা হয়েছে।

রায়কে কেন্দ্র করে বিএনপি দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে দাবি করে জয়নুল বলেন, আমরা আশা করব ক্ষমতাসীনরাও দায়িত্বশীল আচরণ করবে। তাদের মধ্যে শুভবুদ্ধি ফিরে আসবে। অন্যথায় দেশে যে ভয়াভহ সংকটজনক পরিস্থিতির উদ্ভব ঘটবে তার দায়-দায়িত্ব বর্তমান ক্ষমতাসীনদেরই বহন করতে হবে।

লিখিত বক্তব্যে খালেদা জিয়ার কারাজীবনের অবসান চেয়ে অন্যান্য মামলাও প্রত্যাহারের দাবি জানানো হয়। একই সঙ্গে বিএনপি চেয়ারপারসন ও দলের নেতাকর্মীদের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহারের দাবিতে এবং নেতাকর্মীদের গণগ্রেফতারের প্রতিবাদে আজ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব জেলায় আইনজীবী সমিতিতে শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করা হয়।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter