নতুন ডেপুটি গভর্নর হচ্ছেন আহমেদ জামাল

  যুগান্তর রিপোর্ট ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামালকে ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ দিচ্ছে সরকার। আগামী তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পাচ্ছেন তিনি। ইতোমধ্যে সব আয়োজন সম্পন্ন হয়েছে। তবে এখনও অর্থ মন্ত্রণালয় থেকে অর্ডারের কপি আসেনি। দ্রুতই এটি চলে আসবে বলে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছেন।

জানা গেছে, চলতি বছরের ৩১ জানুয়ারি মেয়াদ পূর্ণ হয় ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরীর। ওই পদটিতে নিয়োগ দেয়ার জন্য জানুয়ারির প্রথম সপ্তাহে বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এবারও প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেয়া হয় অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদের নেতৃত্বাধীন একটি কমিটিকে। গত ১৮ জানুয়ারি পর্যন্ত এই পদে নিয়োগের আবেদন জমা দেয়ার সময় ছিল। পরে প্রার্থী বাছাই প্রক্রিয়া শেষ করে নিয়োগের জন্য আবেদনকারীদের মধ্য থেকে ছয়জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নেন কমিটির সদস্যরা।

মৌখিক পরীক্ষা নেন সার্চ কমিটির প্রধান কাজী খলীকুজ্জমান আহমদ, সদস্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত, বিআইডিএসের মহাপরিচালক কেএএস মুর্শিদ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ফজলুল হক।

মৌখিক পরীক্ষায় অংশ নেয়া প্রার্থীদের মধ্য থেকে যোগ্যতাসম্পন্ন প্রার্থী বাছাই করে সংশ্লিষ্ট পদটিতে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামালকে নিয়োগের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে সুপারিশ পাঠায়। ওই সুপারিশের ভিত্তিতে নিয়োগের প্রজ্ঞাপন জারির কথা আর্থিক প্রতিষ্ঠান বিভাগের।

জানা গেছে, ছয়জন প্রার্থীর মধ্যে চারজন বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন, একজন সাবেক নির্বাহী পরিচালক এবং অন্যজন কর্মসংস্থান ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালকের (ডিএমডি) দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ ব্যাংকের প্রার্থীর মধ্যে ছিলেন নির্বাহী পরিচালক আহমেদ জামাল, মো. আবদুর রহিম, মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া ও মিজানুর রহমান জোদ্দার। সাবেক নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা ও কর্মসংস্থান ব্যাংকের ডিএমডি কাজী আলমগীর।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.