জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের বৈঠক আজ

ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার প্রতিষ্ঠার সিদ্ধান্ত

  উবায়দুল্লাহ বাদল ১৮ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ‘ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে সরকার। উন্নত বিশ্বের আদলে এ প্রতিষ্ঠান গড়ে তুলতে কারিগরি ও আর্থিক সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে জাপান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৃহস্পতিবার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। বৈঠকে অনুমোদনের জন্য দুর্যোগবিষয়ক স্থায়ী আদেশাবলিতে (এসওডি) সংশোধনী প্রস্তাব উপস্থাপন করা হতে পারে বলে জানা গেছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল বুধবার যুগান্তরকে বলেন, বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে এসওডি সংশোধন প্রস্তাব ও ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার (এনইওসি) প্রতিষ্ঠার প্রস্তাব উপস্থাপন করা হবে। কাউন্সিলের অনুমোদন পাওয়া গেলে এগুলোর বাস্তবায়ন করা হবে। এছাড়া রাজধানীর পূর্বাচলে ১৫ বিঘা জমির ওপর একটি কেন্দ্রীয় গুদাম হবে। যেখানে বিদেশি সাহায্য গুদামজাত করা থাকবে। বড় ধরনের দুর্যোগে এসব ত্রাণ বিতরণ করা হবে। এ বিষয়টিও বৈঠকে উপস্থাপন করা হবে।

দুর্যোগ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টারের ভবনটি হবে উচ্চমাত্রার ভূমিকম্প সহনশীল। এটি বিমানবন্দরের কাছাকাছি এবং মহাসড়কের কাছে নির্মাণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। যাতে প্রয়োজনে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও এ ভবনে অবস্থান নিতে পারেন। এ সেন্টার থেকে দুর্যোগকালীন ও দুর্যোগোত্তর পরিস্থিতিতে অনুসন্ধান ও উদ্ধার কাজ পরিচালনা, সমন্বয়, নির্দেশনা এবং পর্যবেক্ষণ করা হবে। ২০১৫ সালে নেপালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে সারা দেশে কম্পন অনুভব এবং কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার প্রেক্ষাপটে ‘ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়। জানা গেছে, দেশে দুর্যোগবিষয়ক স্থায়ী আদেশাবলি (এসওডি) প্রথম প্রণয়ন করা হয় ১৯৯৭ সালে। প্রণয়নের ১০ বছর পর ২০১০ সালে তা সংশোধন করা হয়। এরই মধ্যে জলবায়ুর পরিবর্তনের প্রভাবে দুর্যোগের ধরনেও এসেছে ব্যাপক পরিবর্তন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×