দাদাবাড়ি দেখার সাধ অপূর্ণই রয়ে গেল জায়ানের

  যুগান্তর রিপোর্ট, তাহিরপুর ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দাদাবাড়ি দেখার সাধ অপূর্ণই রয়ে গেল জায়ানের
সুনামগঞ্জে জায়ানের দাদাবাড়ি। ছবি: যুগান্তর

দাদাবাড়ি দেখার সাধ অপূর্ণই থেকে গেল শিশু জায়ানের। দাদার হাত ধরে সুনামগঞ্জের দিরাই উপজেলার ভাটিপাড়ায় চৌধুরী পরিবারের পূর্বপুরুষদের রেখে যাওয়া জমিদারি দেখাও হল না। রোববার শ্রীলংকায় সিরিজ বোমা হামলা কেড়ে নিয়েছে আট বছর বয়সী জায়ান চৌধুরীকে।

নভেম্বরে দাদা মতিনুল হক চৌধুরীর (পারুল) সঙ্গে প্রথমবারের মতো পূর্বপুরুষের ভিটা ভাটিপাড়ায় বেড়াতে আসার কথা ছিল জায়ানের। সে স্বপ্ন অধরাই থেকে গেল। জায়ান বাবা মশিউল হক চৌধুরী প্রিন্স ও মা শেখ আমেনা সুলতানা সোনিয়াসহ অপর ছোট ভাইয়ের সঙ্গে শ্রীলংকায় বেড়াতে গিয়েছিল।

সমুদ্রসদৃশ বিশাল বিশাল হাওর ঘেরা গ্রামের বর্ণনা শুনে দাদার সঙ্গে গ্রামের বাড়ি নিয়ে যাওয়া এবং ঘুরে ঘুরে হাওর আর গ্রামের পর গ্রাম দেখার বায়নাও ছিল দাদুর কাছে জায়ানের।

নাতি প্রথমবারের মতো গ্রামের বাড়ি আসবে, তাই সপ্তাহখানেক আগে দিরাই ভাটিপাড়ায় ছুটে এসেছিলেন মতিনুল হক চৌধুরী। বাড়ি এসে শ্রমিক লাগিয়ে নতুন করে চৌধুরী নিবাস সংস্কার, পরিষ্কার-পরিচ্ছন্ন করা, বিদ্যুৎ সংযোগ, রাস্তাঘাট মেরামতের কাজ শুরু করেন। বাড়িতে নিয়ে এসেছিলেন ফ্রিজ-বিদ্যুৎ ভোগান্তির শঙ্কায় নতুন জেনারেটরসহ মূল্যবান আসবাবপত্র।

বোমা হামলায় হতাহতের খবর পেয়ে রোববার সন্ধ্যায় অশ্রুসজল নয়নে ভাটিপাড়া চৌধুরী নিবাস ছেড়ে মতিনুল হক চৌধুরী ঢাকার বনানীর বাসায় ছুটে যান। মতিনুল হক চৌধুরীর ভাতিজা সুজাত বখত চৌধুরী মঙ্গলবার যুগান্তরকে বলেন, সম্পর্কে উনি আমার চাচা হলেও আমরা ছিলাম সমবয়সী। তিনি (মতিনুল হক) ঢাকা থেকে দিরাই আসার সময় আমাকে নিয়ে এসেছিলেন। গল্প করেছেন উনার নাতি আমার চাচাতো ভাই আদরের জায়ান চৌধুরী গ্রামের বাড়ি আসবে।

তাই বাড়ি নতুন করে সাজানো, সংস্কার কাজে তিনি এক সপ্তাহ ধরে শ্রমিকদের সঙ্গে থেকে তদারকি করেন। তিনি আরও বলেন, রোববার বিকালে হঠাৎ করেই নাতি ও ছেলের শ্রীলংকায় দুর্ঘটনার খবরের পরপর দুটো মুঠোফোনে কল আসে। হাস্যোজ্জ্বল মানুষটির মুখ হঠাৎ মলিন হয়ে মুষড়ে পড়েন, তড়িঘড়ি ঢাকায় শেখ সেলিমের বনানীর বাসায় ফেরেন। নানাবাড়িতেই থাকতেন জায়ান চৌধুরী।

এদিকে সোমবার ঢাকার বনানীর বাসায় পৌঁছলে সেখানেও তিনি প্রিয় নাতির জন্য বিলাপ করে বারবার মূর্ছা গেছেন। শেখ সেলিমের মেয়ে শেখ আমেনা সুলতানা সোনিয়া, স্বামী মশিউল হক চৌধুরী প্রিন্স তাদের দুই ছেলে জায়ান ও জোহান চৌধুরীকে নিয়ে সম্প্রতি শ্রীলংকায় বেড়াতে গিয়ে ওঠেন রাজধানীর কলম্বোর পাঁচ তারকা হোটেল শাংরি-লায়।

উওরার ইংলিশ মিডিয়াম স্কুল সানবিমসের ক্লাস টুতে লেখাপড়া করত জায়ান চৌধুরী। তার মৃত্যুতে নানাবাড়ি গোপালগঞ্জ, পৈতৃক নিবাস সুনামগঞ্জসহ দেশজুড়েই শোক বইছে।

ঘটনাপ্রবাহ : শ্রীলংকায় গির্জা ও হোটেলে সিরিজ হামলা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×