আজ নিলাম: ফোরজিতে ১০ শতাংশ ভ্যাট আরোপ করবে এনবিআর

  যুগান্তর রিপোর্ট ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:০০ | প্রিন্ট সংস্করণ

আজ নিলাম: ফোরজিতে ১০ শতাংশ ভ্যাট আরোপ করবে এনবিআর

ফোরজি লাইসেন্স ও তরঙ্গের ওপর ১০ শতাংশ ভ্যাট আরোপ করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য অর্থ মন্ত্রণালয়ে সারসংক্ষেপ পাঠানো হয়েছে। অনুমোদন পেলে আদেশ জারি করা হবে। যদিও দীর্ঘদিন মোবাইল অপারেটররা স্পেকট্রাম ফি’র ওপর ভ্যাট আরোপ নিয়ে আপত্তি জানিয়ে আসছে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটবের মহাসচিব টিআইএম নূরুল কবির বলেন, পৃথিবীর কোনো দেশেই স্পেকট্রাম ফি’র ওপর ভ্যাট নেই, শুধু বাংলাদেশেই এটি আদায় করা হয়। ভ্যাটের মূলনীতি অনুযায়ী স্পেকট্রামের ওপর ভ্যাট আদায়যোগ্য নয়। এই স্পেকট্রাম ব্যবহার করে ভোক্তাদের সেবা দিলে তার বিপরীতে ভ্যাট আদায়যোগ্য। কিন্তু বাংলাদেশে স্পেকট্রাম ফি’র ওপর ভ্যাট চাপিয়ে দেয়া হচ্ছে। তিনি আরও বলেন, এ বিষয় নিয়ে অর্থমন্ত্রীসহ সরকারের ঊর্ধ্বতন কর্তাব্যক্তিদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা বিষয়টি বুঝতে পেরেছেন। এখন এনবিআর যে সিদ্ধান্ত দেবে, সেটি পরবর্তী সময়ে বিচার-বিশ্লেষণ করা হবে।

সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য সোমবার সারসংক্ষেপ পাঠানো হয়েছে। ১০ শতাংশ ভ্যাট আরোপ করা হলে এ খাত থেকে সরকার অতিরিক্ত ৬২৫ কোটি টাকার রাজস্ব পাবে।

প্রসঙ্গত, থ্রিজি নিলামের আগে এনবিআর স্পেকট্রাম ফি, চার্জ ও রয়্যালিটি ফি’র ওপর ৫ শতাংশ হারে ভ্যাট নির্ধারণ করে আদেশ জারি করে। এতে প্রায় ২৫০ কোটি টাকা ভ্যাট আদায় হয়। তার আগে টুজি নিলামের সময় প্রজ্ঞাপন জারি না করায় ভ্যাট আদায় করতে পারেনি এলটিইউ-ভ্যাট। এ নিয়ে মোবাইল অপারেটর ও এলটিইউ-ভ্যাটের মধ্যে প্রায় ১৬৯ কোটি টাকার মামলা আদালতে চলমান আছে। এদিকে আজ রাজধানীর ঢাকা ক্লাবে ফোরজি নিলাম অনুষ্ঠিত হবে। গ্রামীণফোন ও বাংলালিংক নিলামে অংশ নেবে। রবি নিলামে অংশ নেবে না।

ঘটনাপ্রবাহ : ফোরজি

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter