আন্তর্জাতিক নার্স দিবস আজ

প্রয়োজন তিন লাখ নার্স আছে ৪৮ হাজার

  যুগান্তর রিপোর্ট ১২ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নার্স দিবস

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী রোগীর বিছানা, চিকিৎসক এবং নার্সের অনুপাত হতে হবে ১:৩। অর্থাৎ একজন চিকিৎসকের সঙ্গে তিনজন নার্স থাকতে হবে। সেই হিসাবে দেশে প্রায় তিন লাখ নার্স প্রয়োজন। কিন্তু দেশে বর্তমানে সরকারিভাবে কর্মরত নার্সের সংখ্যা মাত্র ৩৪ হাজার।

সারা দেশে নিবন্ধিত নার্স আছেন ৪৮ হাজার। যা চাহিদার তুলনায় অতি নগণ্য। এতে করে রোগীরা প্রয়োজনীয় সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবার স্বাভাবিক গতি। এমন পরিস্থিতিতে বিশ্বের অন্য দেশের মতো আজ বাংলাদেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস।

বিশেষজ্ঞদের মতে, পেশাগত উৎকর্ষ সাধন এবং দায়িত্বপ্রবণ হলে এসব নার্সের কাছ থেকে আরও ভালো সেবা পাওয়া সম্ভব। এক্ষেত্রে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর এবং নার্সিং কাউন্সিলকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। সংশ্লিষ্টদের অভিযোগ, নার্সিং পেশার উন্নয়নের স্বার্থে বর্তমান সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও রোগীরা সঠিক সেবা পাচ্ছেন না। এমনকি সাধারণ নার্সরাও অধিকার বঞ্চিত হচ্ছেন। আমলাতান্ত্রিক জটিলতা এবং মেধাবী নার্সদের অবমূল্যায়ন, ঘুষ ও দুর্নীতির কারণে নার্সিং পেশা দুর্বল হয়ে পড়ছে।

স্বাধীনতা নার্সেস পরিষদের (স্বানাপ) সদস্য সচিব ইকবাল হোসেন সবুজ যুগান্তরকে বলেন, প্রাতিষ্ঠানিক দুর্নীতির কারণে নার্সিং পেশা ক্রমাগত দুর্বল হয়ে পড়ছে। এতে করে নার্স এবং রোগী উভয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ অবস্থা চলতে থাকলে নার্সিং পেশায় অচলাবস্থা সৃষ্টি হতে পারে। তিনি বলেন, নার্সিং পেশার মান সমুন্নত রাখতে হবে। এজন্য অবিলম্বে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর ও নার্সিং কাউন্সিলসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দুর্নীতিগ্রস্ত ব্যক্তিদের অপসারণ করতে হবে এবং সেখানে সৎ ও যোগ্য লোক নিয়োগ দিতে হবে।

আন্তর্জাতিক নার্স দিবসে এবারের প্রতিপাদ্য হল- ‘নার্সেস বলিষ্ট কণ্ঠস্বর- স্বাস্থ্য মানবিক অধিকার’। আজ রাজধানীর মুগদায় জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান থেকে সকাল সাড়ে ৮টায় একটি শোভাযাত্রা বের করা হবে এবং সকাল সাড়ে ৯টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে। দুপুর আড়াইটায় স্বাধীনতা নার্সেস পরিষদের পক্ষ থেকে জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটে ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।

এছাড়া বেলা ১১টায় রাজধানীর বারডেম মিলনায়তনে ডায়াবেটিক সমিতির বিভিন্ন হাসপাতালে কর্মরত নার্সদের মধ্য থেকে নির্বাচিত ১২ জন নার্সকে মাহবুব-উজ-জামান অ্যাওয়ার্ড- ২০১৯ পুরস্কার দেয়া হবে। আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিংগেলের জন্মদিবসে বিশ্বব্যাপী আন্তর্জাতিক নার্স দিবস হিসেবে পালন করা হয়। ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্স শহরে এক সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। ছোট বেলা থেকেই তিনি মানবসেবায় বিশেষভাবে উৎসাহী ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×