ইফতারে উৎকৃষ্ট খাবার সবজি

তৈরি হতে হবে স্বাস্থ্যসম্মত উপায়ে

  হক ফারুক আহমেদ ও রাশেদ রাব্বি ১৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রতিদিন প্রায় ১৫ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকার পর আসে ইফতারের সময়। এই দীর্ঘ সময় না খেয়ে থেকে সিয়াম সাধনার পর রোজাদারদের এমন খাবার খাওয়া উচিত যা সহজেই হজম হয়। আর এক্ষেত্রে উৎকৃষ্ট খাবার হতে পারে সবজি ও সবজি দিয়ে তৈরি নানা পদের খাবার। এ খাবার যেমন সুস্বাদু তেমনি এর স্বাস্থ্যঝুঁকি নেই বললেই চলে। তবে খেয়াল রাখতে হবে সবজি খেতে গিয়ে সেটাতে যেন অতিরিক্ত তেল বা মসলার ব্যবহার করে স্বাস্থ্যগুণ কমিয়ে না দেয়া হয়।

বিশ্বের অনেক দেশে ইফতারে সবজি ও ফলকে প্রাধান্য দেয়া হয়। প্রচুর পরিমাণে শরবত বা পানীয়র পাশাপাশি সবজি ও ফলের নানা পদ থাকে। আমাদের দেশে ইফতারের খাবার হিসেবে অনেকেই ফল খেয়ে থাকেন। কিন্তু সবজির তৈরি বিভিন্ন খাবার খাওয়ার প্রচলন এখনও সেভাবে গড়ে ওঠেনি। তার চেয়ে বরং ভাজাপোড়া, মসলাদার, তৈলাক্ত খাবারই বেশি খাওয়া হয়। যে কারণে রাজধানীর ইফতার বাজারগুলোয়ও সবজির পদ আছে হাতেগোনা। তবে অনেক রোজাদার যারা ভারি খাবার খেতে চান না, তাদের কথা মাথায় রেখে অনেক রেস্তোরাঁয় সবজির কিছু পদ তৈরি করা হয়।

রাজধানীতে স্টার হোটেল অ্যান্ড কাবারের শাখা আছে বেশ কয়েকটি। এর মধ্যে জনসন রোড, ধানমণ্ডি, বনানীসহ তাদের সবগুলো শাখাতেই ইফতারে মিক্সড ভেজিটেবল পাওয়া যায়। দাম কেজি প্রতি ২৮০ টাকা।

ধানমণ্ডি, মোহাম্মদপুর, বনানী, গুলশানের বিভিন্ন ইফতার বাজার বিশেষ করে যেসব রেস্তোরাঁয় মূলত চাইনিজ খাবার পরিবেশন করা হয় তারাও ইফতারের মিক্সড সবজি বিক্রি করে। তবে সবচেয়ে ভালো হয় যদি বাসায় বিভিন্ন সবজি দিয়ে এই পদটি তৈরি করা যায়। প্রয়োজনে এতে কিছু মুরগির মাংস, ডিম বা চিংড়ি যোগ করা যেতে পারে।

সুইস, আনন্দ, প্রিন্স, ডিসেন্টের মতো নামকরা কনফেকশনারিগুলোয় নানা ধরনের ভেজিটেবল রোল পাওয়া যায়। যেগুলো বিক্রি হচ্ছে ৫০ থেকে ১০০ টাকায়। যারা সবজি একটু ভিন্ন স্বাদে খেতে চান, তারা খেতে পারেন ভেজিটেবল বার্গার। কেএফসির সব শাখায় এ বার্গার কিনতে পাওয়া যায় প্রতি পিস ২৭০ টাকায়।

বেগুনি বা আলুর চপ ইফতারিতে সবার পছন্দের খাবার। এগুলো ছাড়া অনেকেরই চলে না। কিন্তু বেসন দিয়ে বেশ কড়া করে ভাজা হয় বলে এগুলোকে ভাজাপোড়া খাবার হিসেবে দেখা হয়। সবজির ভাজা পদের মধ্যে বেইলি রোডের ক্যাপিটাল ইফতার বাজারে পুই পাতার চপ পাওয়া যায় প্রতি পিস ১০ টাকায়। রাজধানীর প্রায় সব ইফতার বাজারেই এখন সবজির পাকোড়া পাওয়া যায়, যার দাম পড়ে ৫-১০ টাকা প্রতি পিস। অনেক এলাকায় মাশরুম ভাজা পাওয়া যায়, কিন্তু সেগুলো খুব একটা স্বাস্থ্যসম্মতভাবে প্রস্তুত করা হয় না। তাই সবচেয়ে ভালো হয় যদি মাশরুম কিনে এনে তা দিয়ে বাসায় নানা পদের খাবার তৈরি করা হয়।

সবজি ও সবজির তৈরি নানা পদের খাবার ইফতারিতে কতটা স্বাস্থ্যসম্মত জানতে চাইলে, সমরিতা হাসপাতালের কনসালটেন্ট নিউট্রিশনিস্ট খালেদ উম্মেদ নাহার হুমায়রা যুগান্তরকে বলেন, সবজি অবশ্যই ভালো। তবে সেটা যেন পুরনো তেলে বেশি ভাজা না হয়। সবজি অল্প তেলে ভাজা বা সেদ্ধ হলে ভালো হয়। এক্ষেত্রে সবজি দিয়ে তৈরি স্যুপ খুবই স্বাস্থ্যসম্মত। তাছাড়া সবজিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার বা আঁশ। তাই ইফতারিতে সবজি অবশ্যই স্বাস্থ্যসম্মত এবং সর্বোচ্চ পুষ্টিগুণ সমৃদ্ধ। খেয়াল রাখতে হবে কোনোভাবেই যেন সবজিতে অতিরিক্ত তেল বা লবণ না থাকে। তিনি বলেন, এবারের রোজায় আমাদের প্রায় ১৪ থেকে ১৫ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হয়। ফলে মাংসপেশি সংকুচিত হয়ে পড়ে। শরীরে সোডিয়াম, পটাশিয়াম, জিঙ্ক খনিজের ইত্যাদির ঘাটতে দেখা দেয়। তাই ইফতারিতে এমন খাবার খাওয়া উচিত যা সহজে শরীর গ্রহণ করতে পারে।

হুময়ারা বলেন, ইফতারিতে মৌসুমি ফল হিসেবে তরমুজ, আনারস খাওয়া যেতে পারে। এ ফলগুলোতে পর্যাপ্ত খনিজ রয়েছে। ভারি খাবারের মধ্যে দই-চিঁড়া, কলা-মুড়ি এবং ওটস আদর্শ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×