ঈদে ফাঁকা ঢাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা

  যুগান্তর রিপোর্ট ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঈদে ফাঁকা ঢাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা

ঈদের ছুটিতে ফাঁকা ঢাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। চুরি-ছিনতাইসহ যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ, র‌্যাবসহ গোয়েন্দা সংস্থাগুলো তৎপর থাকবে।

ঈদের ছুটি শেষ না হওয়া পর্যন্ত নগরীতে বিশেষ নিরাপত্তায় দশ হাজারের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নগরীর নিরাপত্তায় তৎপর থাকবেন।

ঈদের জামাত ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা থাকবে। পুলিশ ও র‌্যাবের পোশাকধারী সদস্যের পাশাপাশি সাদা পোশাকের সদস্যরাও তৎপর থাকবে। পুরো নগরী থাকবে গোয়েন্দা নজরদারিতে।

ঈদকে কেন্দ্র করে কোনো জঙ্গি বা সন্ত্রাসী গোষ্ঠী যেন তৎপরতা চালাতে না পারে এজন্য পুলিশ সদর দফতর থেকে সারা দেশের পুলিশের বিভিন্ন ইউনিটকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

সব সদস্যকে পেশাদারিত্ব বজায় রেখে সতর্কভাবে দায়িত্ব পালন করতে বলা হয়েছে। এদিকে ঢাকা মহানগরীর গুলশানের কূটনৈতিক এলাকাগুলোতে এরই মধ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। নগরীর বিভিন্ন পয়েন্টে তল্লাশি চৌকির সংখ্যা বাড়ানো হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) কৃষ্ণপদ রায় যুগান্তরকে বলেন, ঈদে ফাঁকা ঢাকার নিরাপত্তায় আমরা সব সময় বিশেষ ব্যবস্থা নিয়ে থাকি।

পোশাকে ও সাদা পোশাকে বিভিন্ন বাসাবাড়ি এবং ফ্ল্যাট মালিক সমিতিকে আমরা বেশ কিছু নির্দেশনাও দিয়েছি। এর মধ্যে সব নিরাপত্তা কর্মীদের ছুটি না দিয়ে পর্যায়ক্রমে ছুটি দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

ডিএমপির কর্মকর্তারা জানান, ফাঁকা ঢাকায় বাসাবাড়িতে চুরি ঠেকানো বড় চ্যালেঞ্জ। এজন্য যারা ঢাকা ছেড়ে যাবেন তারা যেন নিজের বাসার নিরাপত্তায় প্রয়োজনীয় উদ্যোগ নেন।

অনেকে অসচেতনভাবে বাসার নিরাপত্তা নিশ্চিত না করেই ঢাকা ছাড়েন। এজন্য সবাইকে সচেতন হতে হবে। তাছাড়া ফাঁকা ঢাকায় ছিনতাই বেড়ে যেতে পারে। এজন্য তল্লাশি চৌকির সংখ্যা এবং পুলিশি টহল বাড়ানো হয়েছে। পাশাপাশি নগরীর নিরাপত্তায় এলাকাভিত্তিক বেসরকারি নিরাপত্তা কর্মীদের সঙ্গে সমন্বয় করা হচ্ছে।

ঈদ জামাতের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে ডিএমপি। এ সম্পর্কে কর্মকর্তারা জানান, ঈদ জামাতের নিরাপত্তায় ডিএমপির ডগ স্কোয়াড ও বোম্ব-ডিসপোজাল ইউনিট তৎপর থাকবে।

জাতীয় ঈদগাহের জামাতের আগে তারা পুরো প্রাঙ্গণ সুইপিং করবে। থাকবে মেটাল ডিটেক্টর ও আর্চওয়ে। জাতীয় ঈদগাহসহ বড় জমায়েতের স্থানগুলো এবং আশপাশে স্থাপন করা হবে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা। এসব ক্যামেরা ডিএমপি কেন্দ্রীয়ভাবে মনিটরিং করবে। পুলিশের পাশাপাশি নগরীর নিরাপত্তায় সরাসরি মাঠে থেকে কাজ করবে র‌্যাব। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান যুগান্তরকে বলেন, ফাঁকা ঢাকার নিরাপত্তায় র‌্যাবের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নগরীর নিরাপত্তায় যা যা করা প্রয়োজন সব ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×