ডিসেম্বরে দৃশ্যমান হচ্ছে ২০০ মডেল মসজিদ

  উবায়দুল্লাহ বাদল ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডিসেম্বরে দৃশ্যমান হচ্ছে ২০০ মডেল মসজিদ

সৌদি আরবের আদলে গড়া ২০০টি অত্যাধুনিক মডেল মসজিদ কমপ্লেক্স আগামী ডিসেম্বরে দৃশ্যমান হচ্ছে। ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে ৪৮০টি মডেল মসজিদের দরপত্র আহ্বান করা হয়েছে।

মসজিদের জন্য নির্ধারিত ৫০৮টি স্থানের মাটি পরীক্ষা ও ডিজিটাল সার্ভে হয়েছে। জেলা ও উপজেলায় ১১১টি মসজিদের নির্মাণ কাজ চলছে। ইসলামিক ফাউন্ডেশন ও ধর্ম মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রকল্পের অগ্রগতির বিষয়ে জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোয়াজ্জেম হোসেন বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে দেশের ইসলামিক সংস্কৃতিতে বড় ধরনের পরিবর্তন সাধিত হবে। তিনি আরও বলেন, আগামী বছরের মধ্যে ৫৬০টি মসজিদ নির্মাণ কাজ সম্পন্ন হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কর্মকর্তারা কাজ করছেন।

এ প্রসঙ্গে ‘প্রতিটি জেলা-উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের’ প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম বৃহস্পতিবার যুগান্তরকে বলেন, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছি। আগামী ডিসেম্বরে ২০০টি মডেল মসজিদ কমপ্লেক্স দৃশ্যমান হবে। এপিপির অনুমোদন হয়েছে ৪৯০টি মসজিদের।

জানা গেছে, মসজিদগুলো ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে নিজ নিজ এলাকায় কাজ করবে। মসজিদগুলোতে নারী-পুরুষের আলাদা অজু করা ও নামাজ পড়ার ব্যবস্থা থাকবে। প্রতিটি মসজিদ হবে একই মডেলের। প্রায় ৪০ শতক জায়গার ওপর পাঁচ বা ছয়তলাবিশিষ্ট মডেল মসজিদ নির্মাণ করা হবে। প্রতিটি মসজিদ নির্মাণে প্রাথমিকভাবে সম্ভাব্য ব্যয় সাড়ে ১৪ কোটি টাকা ধরা হয়েছে।

চারটি সিটি কর্পোরেশন ও ৬৪টি জেলা শহরের ৬৮টি মডেল মসজিদে লিফট-এসি থাকলেও উপজেলা ও উপকূলীয় এলাকাসহ বাকি ৪৯২টিতে তা থাকছে না। এসব মসজিদে প্রতিদিন চার লাখ ৪০ হাজার ৪৪০ জন পুরুষ ও ৩১ হাজার ৪০০ জন নারীর নামাজের ব্যবস্থা থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×