আবরার ফুটওভার ব্রিজ পরিদর্শনে ডিএনসিসি মেয়র

ঈদের আগেই পাইলিং

অত্যাধুনিক ব্রিজটিতে থাকবে চলমান সিঁড়ি সুবিধা

  যুগান্তর রিপোর্ট ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঈদুল ফিতরের আগেই প্রগতি সরণিতে আবরার ফুটওভার ব্রিজের পাইলিং শেষ হবে। ঈদের পর শুরু হবে সুপার স্ট্রাকচারের কাজ। কাজ শেষ করে দ্রুত সময়ের মধ্যে এটি পথচারীদের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া যাবে। সোমবার ফুটওভার ব্রিজের কাজের অগ্রগতি পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

গত ১৯ মার্চ প্রগতি সরণি এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাসের (ঢাকা মেট্রো-ব-১১-৪১৩৫) চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী নিহত হন। নিহত ওই বিইউপির শিক্ষার্থীর নামানুসারে ‘আবরার ফুটওভার ব্রিজের’ নির্মাণকাজ শুরু করেছে ডিএনসিসি।

মেয়র বলেন, ফুটওভার ব্রিজের কাজ করতে এসে আমাদের অভিজ্ঞতা হয়েছে মাটির নিচে অনেক ধরনের সার্ভিস লাইন থাকে। কাজ শুরু করতে গিয়ে বড় চাঞ্চল্য ছিল গ্যাস ও ওয়াসাসহ ভূগর্ভস্থ বিভিন্ন ইউটিলিটির সংযোগ। এগুলো মাকড়সার জালের মতো ছড়িয়ে-ছিটিয়ে থাকায় পাইলিংয়ের কাজ শুরু করা যাচ্ছিল না। একটি সার্ভিস লাইনেরও ক্ষতি না করে নির্মাণকাজ করতে হচ্ছে। ফলে সময় একটু বেশি লাগছে। ফুটওভার ব্রিজটির ফাউন্ডেশনের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। ভবিষ্যতে নগরীর এসব ইউটিলিটিজের ভূগর্ভস্থ সংযোগের ম্যাপ করা প্রয়োজন। ম্যাপ যদি থাকত, তাহলে পাইলিং করতে সুবিধা হতো। ম্যাপ না হলে জরুরি কোনো কাজ করতে গেলে সমস্যায় পড়তে হবে বলেও মেয়র জানান। পরিদর্শন শেষে মেয়র সাংবাদিকদের বলেন, ঈদুল ফিতরের আগেই ফুটওভার ব্রিজের পাইলিংয়ের কাজ শুরু হবে। ঈদের পর শুরু হবে এর ওপর সুপার স্ট্রাকচার বসানোর কাজ। তিনি বলেন, আবরার ফুটওভার ব্রিজটি হবে অত্যাধুনিক। এতে চলমান সিঁড়িও থাকবে। গ্যাস ও ওয়াসার লাইন সরাতে সময় ব্যয় হওয়ায় পাইলিংয়ে কিছুটা সময় লাগল। মেয়র এ সময় দেশবাসী আসন্ন ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান। এ সময় তিনি বলেন, ঈদে আপনারা বাড়ি গিয়ে নিজের বাড়ির আঙিনাটা যেভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখেন, একইভাবে নগরীতে ফিরে আপনার বাসার আশপাশ পরিষ্কার রাখবেন। পরিদর্শনকালে ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রি. জেনারেল যুবায়ের সালেহীন উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×