বিরোধী নেতাকর্মীদের প্রতি তথ্যমন্ত্রী

রাজনৈতিক বক্তব্যে ভদ্রতা বজায় রাখুন

তারা সমালোচনার জন্য গবেষণা করে

  যুগান্তর রিপোর্ট ১৭ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সমালোচনা করা বা বক্তব্য দেয়ার সময় ভদ্রতা বজায় রাখতে বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের পরামর্শ দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, অবশ্যই সবকিছুর সমালোচনা রয়েছে। আমরা যুক্তিতর্কভিত্তিক সমাজ ব্যবস্থায় বসবাস করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকার সমালোচনাকে সমাদৃত করার সংস্কৃতি লালন করে। রোববার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, মাহমুদুর রহমান মান্না ছাত্র রাজনীতি করতেন, মান্নার কাছে এমন অশোভন বক্তব্য আশা করিনি। সমালোচনার মধ্যেও ভদ্রতা থাকতে হয়। অবশ্যই সমালোচনা থাকবে। তিনি যে ভাষায় সমালোচনা করেছেন, আমি আশা করব, বারবার দল বদলের জন্য তাকে যেন মানুষ ৪২০ রাজনীতিবিদ না ভাবে- সেটি আমার কামনা। বাজেট দেয়ার পর বিএনপি, সিপিডি গত ১০ বছর ধরে একই সমালোচনা করে আসছে। তারা বলছে, বাজেট উচ্চাভিলাষী, বাস্তবায়ন যোগ্য নয়, গরিব মানুষের কল্যাণ বয়ে আনবে না- ইত্যাদি ইত্যাদি। বাজেট ঘোষণার পর তাদের এ গৎবাঁধা কথা শোনা যায়।

তথ্যমন্ত্রী বলেন, গত ১০ বছরে দেশে দারিদ্র্য ৪০ শতাংশ থেকে ২০ শতাংশে নেমে এসেছে। মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে প্রায় দুই হাজার ডলারে উন্নীত হয়েছে। মানুষের ক্রয় ক্ষমতা আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে। মাথাপিছু আয় সাড়ে তিনগুণ বৃদ্ধি পেয়েছে। স্বল্প আয়ের দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। আমার প্রশ্ন, আমরা ভুল বাজেট দিলে এসব অর্জন কিভাবে হল? ১৫ কোটি মানুষের ৪০ লাখ টন খাদ্য ঘাটতি নিয়ে শুরু করে বর্তমানে ১৭ কোটি মানুষের দেশে ১৫ থেকে ২০ লাখ টন খাদ্য উদ্বৃত্ত। ফলে সরকার চাল রফতানির চিন্তা করছে। বাজেট বাস্তবায়নের হার ৯৩ থেকে ৯৫ ভাগ। কোনো কোনো বছর বেশিও হয়েছে। উন্নয়ন বাজেট ৯০ ভাগ বাস্তবায়ন হয়েছে। তারপরও তারা বলছে বাস্তবায়ন হয়নি।

স্বপ্ন না থাকলে বেশিদূর যাওয়া যায় না- এমন মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, প্রতিটা রাষ্ট্রের একটি স্বপ্ন ও লক্ষ্য থাকতে হয়। সেজন্য প্রতিবার উচ্চাভিলাষী বাজেট দেয়া হয়েছে ও বাস্তবায়নও হয়েছে। এজন্য দেশ এগিয়ে যাচ্ছে।

বিএনপি, সিপিডি এমনভাবে সমালোচনা করে, তাতে মনে হয় তারা সমালোচনার জন্য গবেষণা করে। অন্য কোনো কিছুর জন্য গবেষণা করে না। বিশ্বব্যাংক বলছে, বাংলাদেশ এগিয়েছে। তাদের চেয়ে কি সিপিডির গবেষণা বেশি ভালো। বিএনপি প্রতিবার গৎবাঁধা সমালোচনা করে। তাদের বলব, অর্থবহ সমালোচনা করুন। যুক্তির ভিত্তিতে দেশ এগিয়ে নিয়ে যেতে সহায়তা করুন।

আপনার দৃষ্টিতে বাজেট কেমন হয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, এবার চমৎকার বাজেট হয়েছে। শিল্প ও ব্যবসা-বাণিজ্যবান্ধব বাজেট। ব্যবসা বাড়লে কর্মসংস্থান বাড়বে, দেশের উন্নয়ন হবে।

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বক্তব্যের সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, তাকে অনুরোধ জানাব নিজেদের ঐক্য ধরে রাখার জন্য। অনেকে ঐক্যফ্রন্ট ছেড়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। তারা নিজেরা যখন নিজেদের নিয়ে হিমশিম খাচ্ছেন, সেখানে সরকারের বিরুদ্ধে কিভাবে আন্দোলন করবেন সেটি বোধগম্য নয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×