জাতীয়করণের দাবি

দ্বিতীয় দিনের মতো বেসরকারি প্রাথমিক শিক্ষকদের ধর্মঘট

  যুগান্তর রিপোর্ট ১৮ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতীয়করণের দাবিতে দ্বিতীয় দিনের মতো সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান ধর্র্মঘট পালন করেছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি। অবিলম্বে তারা প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়ন দাবি করেন। এতে দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষকরা অংশ নেন।

অবস্থান কর্মসূচিতে শিক্ষকনেতারা বলেন, ২০১৩ সালে প্রধানমন্ত্রী ২৬১৯৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দিয়ে জাতির পিতার মতো আরও একটি ইতিহাস রচনা করেছেন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, জাতীয়করণকালীন যেসব বিদ্যালয় পরিসংখ্যান করা হয়েছিল, তার সংখ্যা যথাযথ না হওয়ায় জাতীয়করণযোগ্য আরও কিছুসংখ্যক বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কর্মরত শিক্ষক জাতীয়করণ হতে বঞ্চিত হন। তৃতীয় ধাপের বিদ্যালয়গুলোর ক্ষেত্রে ২০১২ সালের ২৭ মের আগে স্থাপিত ও পাঠদানের অনুমোতির জন্য আবেদনকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হবে- এমন ঘোষণা দেয়া হলেও অদ্যাবধি তা করা হয়নি। তারা বলেন, আমাদের আন্দোলন শান্তিপূর্ণ। কোনো প্রকার সহিংসতা বা কারও প্ররোচনায় নয়। আমরা বছরের পর বছর বিনা বেতনে বিদ্যালয়ে কর্মরত থেকে এদেশের শিশুদের পাঠদান করে আসছি। আমাদের অনেক শিক্ষক এরই মধ্যে চাকরির বয়সসীমা হারিয়েছেন। আমরা ঠিকমতো সংসার চালাতে পারছি না। প্রধানমন্ত্রী শিক্ষার জন্য অনেক কিছু করছেন। আর মাত্র কিছু বিদ্যালয় জাতীয়করণ করে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মুখে দু’মুঠো ভাতের জোগান দিতে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন শিক্ষকরা। অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশিদ খোকন, মহাসচিব মো. কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. জাফর ইকবাল, সমিতির কেন্দ্রীয় নেতা মো. মিজানুর রহমান, মো. বদরুল আমিন সরকার ফরহাদ, মো. ফিরোজ উদ্দিন, মো. হারুন অর রশিদ, মো. আশরাফুল আলম, নীলা রানী দাস প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×