খালেদা জিয়ার মুক্তিতে বাধা হবে না সরকার : ওবায়দুল কাদের

পাতাল রেলের কাজ দৃশ্যমান হবে এ বছরই

  যুগান্তর রিপোর্ট ১৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সব মামলায় জামিন পেলে তিনি মুক্ত হবেন। তার মুক্তির বিষয়ে সরকার অন্তরায় হবে না। তার জামিনের বিষয়টি সম্পূর্ণ আদালতের এখতিয়ার।

মঙ্গলবার রাজধানীর কাওলায় ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের’ কাজের অগ্রগতি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আরও জানান, মেট্রোরেলের মতো পাতাল রেলের কাজ এ বছরই দৃশ্যমান হবে।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি শুধু বলার জন্যই বলছে, বিরোধিতার জন্য বলছে। খালেদা জিয়ার মুক্তির বিষয়ে বিএনপির নেতারা দলীয়ভাবে কিছু করতে না পেরে সবকিছু সরকারের ঘাড়ে চাপায়। তিনি বলেছেন, যত দোষ নন্দ ঘোষ। এটিই বিএনপির রাজনীতি। আজও (মঙ্গলবার) খালেদা জিয়া জামিন পেয়েছেন। এর মাধ্যমে আবারও প্রমাণিত হল বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীন। সরকারের হস্তক্ষেপের কারণে খালেদা জিয়া মুক্তি পাচ্ছেন না, বিএনপির এমন অভিযোগের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, আমরা সবসময়ই বলি বিচার বিভাগ স্বাধীনভাবে দায়িত্ব পালন করে আসছে। শেখ হাসিনার সরকার এ পর্যন্ত আদালতের কার্যক্রমে কোনো প্রকার হস্তক্ষেপ করেনি। খালেদা জিয়ার মামলায়ও আলাদা কিছু হয়নি। এখানে আদালত যখন যে মামলায় জামিন দিতে চেয়েছেন, স্বাধীনভাবে জামিন দিয়েছেন। তিনি বলেন, আদালত আজকেও (মঙ্গলবার) খালেদা জিয়াকে জামিন দিয়েছেন। এই সরকারের আমলে বাংলাদেশের বিচার বিভাগ কতটা স্বাধীন, সেটা আবার প্রমাণিত হল।

উদ্দেশ্যমূলকভাবে সরকার বগুড়া উপনির্বাচনে ইভিএম দিয়েছে, বিএনপির এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অতীতে দেখা গেছে যেখানে ইভিএম ব্যবহার করা হয়েছে, সেখানে বিরোধী রাজনৈতিক দলই সুবিধাটা বেশি পেয়েছে, বিরোধী রাজনৈতিক দলই জিতেছে। প্রযুক্তি নিয়ে সন্দেহ করার কোনো কারণ নেই। বগুড়ায় সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হবে।

মেট্রোরেলের মতো পাতালরেলের কাজ এ বছরই দৃশ্যমান হবে জানিয়ে মন্ত্রী বলেন, পাঁচটি ফেইজে পাতালরেলের কাজ হবে। এমআরটি লাইন ১, এমআরটি লাইন ২, এমআরটি লাইন ৩, এমআরটি লাইন ৪ ও এমআরটি লাইন ৫। ২০৩০ সালের মধ্যে সবক’টি এমআরটি লাইনের কাজ শেষ হবে বলে তিনি আশা করেন। এমআরটি লাইন ১ ও ৫-এর কাজ আগে হবে। এমআরটি লাইন ১-এ আছে সাড়ে ১৬ কিলোমিটার, আর ৫-এ আছে সাড়ে ১৩ কিলোমিটার।

কবে পাতালরেলের দৃশ্যমান কাজ শুরু হবে? এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এখন ফিজিবিলিটি টেস্ট চলছে, এ বছরেই দৃশ্যমান কাজ শুরু হবে। এ ছাড়া ঢাকা এলিভেটেট এক্সপ্রেসের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রজেক্টের কাজও ২০২২ সালের মার্চে শেষ হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×