৭ মার্চের ভাষণ

সিরাজুল আলম খানের বক্তব্য কাল্পনিক

-রশিদুল আলম

  যুগান্তর রিপোর্ট ১৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে সিরাজুল আলম খান যে বক্তব্য দিয়েছেন তা সম্পূর্ণ কাল্পনিক বলে দাবি করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও মুক্তিযুদ্ধবিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মো. রশিদুল আলম। তিনি বলেন, বঙ্গবন্ধু ছাত্রনেতা দ্বারা কখনো প্রভাবিত হননি। স্বীয় মেধা-মনন দিয়ে বঙ্গবন্ধু সবসময় রাজনীতি করেছেন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ের পাশের নতুন ভবনে আয়োজিত মুক্তিযুদ্ধবিষয়ক উপ-কমিটির সভায় রশিদুল আলম এসব কথা বলেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধ হয়েছিল দেশের মানুষের স্বাধিকার অর্জনের জন্য। যা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন বলেই ৭ মার্চ ভাষণ দিয়ে দেশের মানুষকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়েছিলেন। এটাই চিরন্তন সত্য। এই সত্য নিয়ে যে বা যারা মিথ্যাচার করছেন, তারা একদিন ইতিহাস থেকে মুছে যাবেন। মুক্তিযুদ্ধ নিয়ে কাউকে অযথা বক্তব্য না দেয়ার আহ্বান জানিয়ে রশিদুল আলম বলেন, যুদ্ধাহত ও দুস্থ মুক্তিযোদ্ধাদের দুঃখ দুর্দশার কিভাবে লাঘব করা যায় সে ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। কয়েকটি বিভাগে ইতিমধ্যে গিয়েছি; আরও জেলা ও উপজেলায় যাব, মুক্তিযোদ্ধাদের খোঁজ-খরব নেব।

আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২৩ জুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে উপ-কমিটির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হবে বলে জানান কমিটির সদস্য সচিব ও আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ সম্পাদক মৃণাল কান্তি দাস। তিনি বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সেমিনারের আয়োজন করা হবে। সভায় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. আবদুস সালাম, সাবেক ছাত্রনেতা ও কমিটির সদস্য শফি আহমেদ, শহীদ আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি মেহেদী হাসান প্রমুখ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×