সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

৫শ’ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহারকারীর টিন বাধ্যতামূলক

  সংসদ রিপোর্টার ২৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিদ্যুৎ

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ বিল যাদের নামে তাদের টিন বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়েছে।

তবে সেই প্রস্তাব পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, পল্লী বিদ্যুতের ৩ কোটি গ্রাহকের মধ্যে ১ কোটি ২০ লাখ গ্রাহক ৪০ ইউনিটের কম বিদ্যুৎ ব্যবহার করেন। এরা গ্রামের গরিব জনগোষ্ঠী। কাজেই প্রস্তাবটি পুনর্বিবেচনা করে ৫০০ ইউনিটের ওপরে ব্যবহারকারী গ্রাহকদের টিন বাধ্যতামূলক করা হোক।

রোববার জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, ২০১৪ সালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বাজেট ছিল মাত্র ৪ হাজার কোটি টাকার মতো, আজকে প্রায় ২৯ হাজার কোটি টাকার বাজেট পেয়েছি। সারা দেশে একশ’ ভাগ বিদ্যুতায়নের দিকে যাচ্ছি। এ বছরের ডিসেম্বর মধ্যে শতভাগ বিদ্যুতায়িত হবে প্রতিটি গ্রাম। আমরা গ্যাসের সমস্যায় ছিলাম, সেই সমস্যাও ধীরে ধীরে শেষ হচ্ছে। আবাসিক খাতে জ্বালানি সমস্যা পূরণ করতে সংসদে ঘোষণা দিয়েছিলাম- তিন বছরের মাথায় দেশের ৭৫ শতাংশ বাড়িতে এলপিজি গ্যাস পৌঁছাব। এখন প্রায় ৮২ শতাংশ বাড়িতে এলপিজি গ্যাস ব্যবহার করা হচ্ছে।তিনি বলেন, ধীরে ধীরে এ বছরের মধ্যে দেশের প্রতিটি জেলায় যেখানে যেখানে অর্থনৈতিক জোন থাকবে সেখানে প্রতিটি শিল্পকারখানায় যত দ্রুত সম্ভব পাইপলাইনে গ্যাস পৌঁছে দেয়া হবে। যেখানে অর্থনৈতিক জোন হচ্ছে সব শিল্পকারখানায়, সব জায়গাতে গ্যাসের পাইপলাইন করব।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×