আজ কবি আবু হাসান শাহরিয়ারের ৬০তম জন্মদিন

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

কবি ও কথাসাহিত্যিক আবু হাসান শাহরিয়ারের ৬০তম জন্মদিন আজ। তিনি সাংবাদিক হিসেবেও বেশ পরিচিত। বিশেষত মুক্তকণ্ঠ পত্রিকায় সাহিত্য সম্পাদক থাকার সময় আট পৃষ্ঠার বহুবর্ণিল সাময়িকী খোলা জানালা বের করে শিল্প-সাহিত্যমোদীদের বাড়তি নজর কাড়েন।

তার সম্পাদনায় দুই বাংলার শক্তিমান লেখক-কবি-সাহিত্যিকদের পাশাপাশি তরুণরা দু’হাতে লিখতেন খোলা জানালায়। আবু হাসান শাহরিয়ার যুগান্তরের সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি আমাদের সময় পত্রিকার সম্পাদকের দায়িত্বও পালন করেছেন।

১৯৫৯ সালের ২৫ জুন রাজশাহীতে কবির জন্ম। পৈতৃক নিবাস সিরাজগঞ্জের কড্ডাকৃষ্ণপুর। তার বাবা শিক্ষাবিদ মুহাম্মদ সিরাজউদ্দীন ছিলেন একজন উদ্ভিদবিজ্ঞানী ও সরকারি কলেজের অধ্যাপক। মা লেখিকা রাবেয়া সিরাজ। এ দম্পতির একমাত্র পুত্র সন্তান আবু হাসান শাহরিয়ার। কথাসাহিত্যিক মনিরা কায়েস তার জীবনসঙ্গিনী।

কবির প্রথম কাব্যগ্রন্থ অন্তহীন মায়াবী ভ্রমণ (১৯৮৬)। সর্বশেষ ১৬তম কাব্যগ্রন্থ ‘নোনা ব্যঞ্জনার শিলালিপি’ (১২ জুন ২০১৯, ভাষাচিত্র)। এর বাইরে তার সম্পাদনা গ্রন্থের মধ্যে রয়েছে- প্রামাণ্য শামসুর রাহমান (১৯৮৪); জীবনানন্দ দাশের গ্রন্থিত-অগ্রন্থিত কবিতাসমগ্র (২০০৩); জীবনানন্দ দাশ : মূল্যায়ন ও পাঠোদ্ধার (২০০৩); রূপসী বাংলা (২০০৩); বনলতা সেন (২০০৪); জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা (২০০৬); জীবনানন্দ দাশের গ্রন্থিত-অগ্রন্থিত প্রেমের কবিতা (২০০৬)। আবু হাসান শাহরিয়ার ২০১৬ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

৬০তম জন্মদিন উপলক্ষে কবির বন্ধু-সুহৃদ-স্বজন ও সহযাত্রীদের পক্ষ থেকে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে আজ। রাজধানীর শাহবাগে পাবলিক লাইব্রেরির সেমিনার হলে বিকাল সাড়ে ৫টায় এ অনুষ্ঠানে প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাচিত্র থেকে প্রকাশিত কবির নতুন বই ‘নোনা ব্যঞ্জনার শিলালিপি’র গৃহপ্রকাশ ও পাঠ-উন্মোচন অনুষ্ঠিত হবে। এছাড়া কবির অন্যান্য বই নিয়ে ‘একটেবিল বইমেলা’রও আয়োজন থাকছে।