তাপবিদ্যুৎ কেন্দ্রে চাকরির দাবিতে অবরোধ কর্মসূচি

বড়পুকুরিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে ২০ জন আহত

  দিনাজপুর প্রতিনিধি ০৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অবরোধ কর্মসূচি

বড়পুকুরিয়ায় রোববার শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবিতে শ্রমিকদের রাজপথ অবরোধ কর্মসূচি চলার সময় পুলিশ লাঠিচার্জ করে।

এতে ২০ জন শ্রমিক আহত হয়। এ সময় ১০ জনকে আটক করে পুলিশ। এ ঘটনার পর তাপবিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

তাপবিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন তৃতীয় ইউনিটে ১৫৪ জন অভিজ্ঞ শ্রমিক নিয়োগের দাবিতে সকাল থেকে দ্বিতীয় দিনের মতো অবরোধ কর্মসূচি শুরু করে শ্রমিকসহ স্থানীয় অধিবাসীরা। এতে ফুলবাড়ী-পার্বতীপুর সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। দুর্ভোগে পড়েন যাত্রীরা।

দুপুরে আন্দোলনরতদের সড়ক থেকে পুলিশ সরাতে চাইলে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় শ্রমিক অধিকার আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আবু সাইদসহ ১০ জনকে আটক করে পুলিশ।

আটকরা হলেন- আরিফুল ইসলাম, মাজেদুল ইসলাম, মনোয়ার হোসেন, আবদুল আজাদ, মমিনুল ইসলাম, মাজেদুল হক, জিয়াদুল হক ও শাহিনুর রহমান।

সংঘর্ষের পর শ্রমিকরা সংগঠিত হয়ে বড়পুকুরিয়া কয়লা খনি বাজারে বিক্ষোভ করে। বিক্ষোভ শেষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে আন্দোলন পরিচালনা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক কবি শাহাজান মানিক বলেন, আটকদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি ও অভিজ্ঞ শ্রমিকদের নিয়োগ না দেয়া হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

এ সময় কমিটির সহসভাপতি রফিকুল ইসলাম, আরিফ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফুলবাড়ী শাখার সাধারণ সম্পাদক নূর আলমসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন। শ্রমিক অধিকার আন্দোলন কমিটির সহসভাপতি রফিকুল ইসলাম বলেন, ন্যায্য দাবিতে তারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করে আসছিলেন। কিন্তু বিনা উস্কানিতে পুলিশ হঠাৎ তাদের ওপর লাঠিচার্জ শুরু করে। এতে ২০ শ্রমিক আহত হয়।

এ ব্যাপারে ফুলবাড়ী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আশিষ বিন হাসান জানান, অবরোধে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এর পাশাপাশি রেললাইনে লাল পতাকা উড়িয়ে শ্রমিকরা ট্রেন আটকানোর চেষ্টা করে। এ সময় বুঝিয়ে তাদের সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করা হয়। কিন্তু শ্রমিকরা সেখান থেকে না সরে বরং পুলিশের ওপর চড়াও হয়। এ সময় পুলিশ লাঠিচার্জ করতে বাধ্য হয় ও তাদের ছত্রভঙ্গ করে দেয়। ঘটনাস্থল থেকে কয়েকজনকে আটকও করা হয়।

এ ঘটনার পর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। উল্লেখ্য, চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিনের অধীনে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নয়ন কাজ চলছে। এ কাজে অভিজ্ঞ শ্রমিকদের নিয়োগের দাবিতে আন্দোলন করা হচ্ছে। শনিবার সকাল থেকে ওই কেন্দ্রের সামনের সড়কে অবস্থানসহ অবরোধ কর্মসূচি শুরু করে নিয়োগবঞ্চিত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×