রাজধানীতে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন

অ্যাওয়ার্ড পেলেন যুগান্তরের রীতাসহ ৪ সাংবাদিক

  যুগান্তর রিপোর্ট ১২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জনসংখ্যা দিবস

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক এমপি বলেন, নারীদের শিক্ষিত করে তুললে, বাল্যবিয়ে বন্ধ করলে শিশু মৃত্যুহার কমানো সম্ভব।

এসডিজি অর্জন করতে হলে মাতৃ মৃত্যুহার ১৭০ থেকে ৭০-এর নিচে নামিয়ে আনতে হবে। প্রাতিষ্ঠানিক হাসপাতালে সন্তান প্রসবের হার বাড়াতে হবে। আগে জনসংখ্যা বৃদ্ধি ৩-এর কাছাকাছি থাকলেও বর্তমানে তা ১.৩ এ দাঁড়িয়েছে।

রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে বৃহস্পতিবার সকালে বিশ্ব জনসংখ্যা দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজিত অনুষ্ঠানে এবারের প্রতিপাদ্য ‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর : প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন’। অনুষ্ঠানের অতিথি স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, সরকার ১ বছর এবং ৬৫ বছরের ঊর্ধ্ব ব্যক্তিকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেবে। স্বাগত বক্তব্যে পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার জানান, পরিবার পরিকল্পনা এখন শুধু জনসংখ্যা নিয়ন্ত্রণ নয়, একটি পরিবারের উন্নয়ন। ৩৫৭টি ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। জনসংখ্যা উন্নয়ন সম্পর্কিত সব কার্যক্রম চলমান রয়েছে। বক্তব্য দেন ইউএনএফপি’র দেশীয় প্রতিনিধি ড. অসা তরকেলসন, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক এমপি।

অনুষ্ঠানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৪ সাংবাদিককে পরিবার পরিকল্পনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৯ দেয়া হয়। প্রিন্ট মিডিয়ায় প্রথম পুরস্কার পেয়েছেন ইনকিলাবের স্টাফ রিপোর্টার মাইনুল হাসান সোহেল, দ্বিতীয় যুগান্তরের সহ-সম্পাদক রীতা ভৌমিক, ইলেকট্রনিক মিডিয়ায় প্রথম হয়েছেন জিটিভির চিফ রিপোর্টার রাজু আহমেদ, দ্বিতীয় ডিবিসি নিউজের স্টাফ রিপোর্টার তাহসিনা জেসি। প্রধান অতিথি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী জাহিদ মালেক এমপি বিজয়ীদের হাতে ক্রেস্ট, সনদ ও প্রত্যেককে ৫০ হাজার টাকা তুলে দেন। শ্রেষ্ঠ পরিবারকল্যাণ সহকারী পুরস্কার পেয়েছেন নরসিংদী সদরের এফডব্লিউ এ রত্না আক্তার এবং রায়পুরা উপজেলার এফডব্লিউবি রেনুকা আফরোজা। সকাল ৯টায় স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব শেখ ইউসুফ হারুনের নেতৃত্বে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে একটি শোভাযাত্রা বের হয়ে ফার্মগেটের কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশে এসে শেষ হয়। শোভাযাত্রায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, পরিবার পরিকল্পনা অধিদফতরের কর্মকর্তা, কর্মচারীরা অংশ নেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×