পাহাড় ধসে সম্পূর্ণ বিধ্বস্ত রুমা সড়ক

বিকল্প সাঙ্গু নদীপথে নৌ-চলাচলের উদ্যোগ

  বান্দরবান প্রতিনিধি ১৭ জুলাই ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পর্যটনের সম্ভাবনাময় বান্দরবানের রুমা উপজেলা সড়কটি পাহাড় ধসে সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে। অভ্যন্তরীণ সড়কটির কোথাও কোথাও রাস্তার চিহ্নও খুঁজে পাওয়া যাচ্ছে না। পাহাড়ি ঢলে সম্পূর্ণভাবে ধসে পড়েছে উপজেলা সড়কটি। কিছু স্থানে পাহাড় ধসে সড়কের মধ্যখানে তৈরি হয়েছে মাটির বিশাল স্তূপ। ক্ষতিগ্রস্ত সড়কটি মেরামত করে যানবাহন চলাচলের উপযোগী করে তুলতে দীর্ঘদিন লেগে যাবে। উপজেলার সঙ্গে বিকল্প যোগাযোগ ব্যবস্থা হিসেবে সাঙ্গু নদীপথে রুমা-বান্দরবান নৌ-চলাচলের উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন।

জনপ্রতিনিধি ও স্থানীয়রা জানান, কয়েক দিনের অবিরাম ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে বান্দরবানের রুমা, থানচি, রোয়াংছড়ি, লামা-সূয়ালক, থানচি-আলীকদম, বান্দরবান-রাঙ্গামাটি, রুমা-বগালেক, ক্যাওক্রাডং, ডিমপাহাড়-তীন্দু সড়কসহ অভ্যন্তরীণ সব রুটে ব্যাপকভাবে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। তবে পাহাড় ধসে সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে রুমা উপজেলা সড়কটি। সড়কটির দলিয়ান পাড়াসহ আশপাশের এলাকাগুলোতে কোথাও কোথাও সড়কের চিহ্ন খুঁজে পাওয়া যাচ্ছে না। পাহাড় কেটে নতুন করে সড়ক নির্মাণ করতে হবে কিছু স্থানে।

পরিবহন শ্রমিক আমির হোসেন বলেন, পাহাড় ধসে বান্দরবানের রুমা সড়কটি সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সড়কটির অনেক স্থানে সম্পূর্ণ ধসে পড়ে সড়কের চিহ্নও মুছে গেছে। কোথাও কোথাও সড়কের মধ্যখানে পাহাড়ের মাটি ধসে নতুন আরেকটি পাহাড় তৈরি হয়েছে। সড়কটি যানবাহন চলাচলে উপযোগী করতে দীর্ঘ দিন লাগবে।

রুমা উপজেলা চেয়ারম্যান উহলাচিং মারমা বলেন, বান্দরবান-রুমা সড়কটির অধিকাংশ স্থানেই পাহাড় ধসের ঘটনা ঘটেছে। কিছু স্থানে সড়কটি সম্পূর্ণই ধসে গেছে পাহাড়ি ঢলে। পাশের পাহাড় কেটে নতুনভাবে সড়কটি তৈরি করতে হবে। দ্রুত সড়কটি মেরামত করে চালু করার ব্যাপারে সেনাবাহিনীর সঙ্গে আলোচনা করা হবে। সড়কটি চালু না হওয়া পর্যন্ত সাঙ্গু নদীপথে বিকল্প ব্যবস্থা হিসেবে চলাচল করতে হবে সবাইকে। এছাড়া রুমা-বগালেক-ক্যাওক্রাডং সড়ক যোগাযোগও বিচ্ছিন্ন রয়েছে ক’দিন ধরে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত