কারণ অনুসন্ধান করে নজরদারিতে আনা হবে : শিক্ষামন্ত্রী

৯০৯ প্রতিষ্ঠানে শতভাগ পাস * ৪১ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

  যুগান্তর রিপোর্ট ১৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। অপরদিকে, ৯০৯টি প্রতিষ্ঠান থেকে সব শিক্ষার্থী পাস করেছে। গত বছর এ পরীক্ষায় ৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। অপরদিকে ৪০০টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করে।

বুধবার এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি উচ্চ মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, কয়েকটি প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে না পারা খুবই দুঃখজনক। প্রতিষ্ঠানগুলোকে নজরদারির মধ্যে আনা হবে। তিনি বলেন, প্রতিষ্ঠান থেকে একজন শিক্ষার্থীও পাস করবে না- এ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আমরা চাই না। সেগুলোকে নজরদারির মধ্যে আনা প্রয়োজন।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন। এইচএসসিতে ঢাকা বোর্ডের ১৫টি, রাজশাহীর সাতটি, কুমিল্লার তিনটি, চট্টগ্রামের একটি, দিনাজপুরের সাতটি, চট্টগ্রামের একটি, মাদ্রাসা বোর্ডের সাতটি এবং ডিআইবিএসে ঢাকায় একটি প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করেনি।

ঢাকা বোর্ডে শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠান ৫২টি। এছাড়া রাজশাহী বোর্ডে ৩৪টি, কুমিল্লায় ৩১টি, দিনাজপুরে ২০টি, যশোরে ১৮টি, সিলেটে সাতটি, বরিশালে পাঁচটি, চট্টগ্রাম বোর্ডের চারটি প্রতিষ্ঠানের সবাই পাস করেছে এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে এবার ৬১৫টি, কারিগরি বোর্ডে ১২১টি এবং ডিআইবিএসে ঢাকার দুটি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×