গাজীপুর-ঢাকা মহাসড়কে যানজট জাতীয় সমস্যা

আ ক ম মোজাম্মেল

  যুগান্তর রিপোর্ট ১৯ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গাজীপুর থেকে ঢাকার মহাসড়কের যানজটকে জাতীয় সমস্যা হিসেবে আখ্যায়িত করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, গাজীপুরের যানজট সমস্যা স্থানীয় সমস্যা নয়। বরং এটি জাতীয় সমস্যা। দেশের যেকোনো প্রান্ত থেকে গাজীপুর পর্যন্ত পৌঁছাতে সময় লাগে তিন থেকে চার ঘণ্টা। আর ঠিক এ গাজীপুর থেকে ঢাকায় আসতে তার থেকেও বেশি সময় লাগে।

জাতীয় প্রেস ক্লাবে বৃহস্পতিবার দুপুরে গাজীপুর উন্নয়ন পরিষদ আয়োজিত ‘আধুনিক গাজীপুরের উন্নয়নের চ্যালেঞ্জ ও করণীয় : জনপ্রতিনিধি ও পেশাজীবীদের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মোজাম্মেল হক আরও বলেন, এই সমস্যা নিরসনে গাজীপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত ২০ কিলোমিটার প্রধান সড়কের কাজ প্রক্রিয়াধীন। চায়না কোম্পানির গাফিলতির কারণে তা একটু দেরি হচ্ছে। তবে খুব দ্রুতই এর কাজ শেষ হবে। কাজ শেষ হলে জনগণ এর সুফল পাবেন।

গাজীপুরের উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে মোজাম্মেল হক বলেন, বনভূমি রক্ষা, বর্জ্য নিঃসরণ এবং নদী রক্ষায় সরকার বিভিন্নভাবে গাজীপুরের জন্য কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে সরকার পরিকল্পনা নিয়ে আট হাজার কোটি টাকার প্রকল্প পাস করেছে। এখন শুধু সিটি কর্পোরেশনের উদ্যোগে কাজগুলো করতে হবে। সিটি কর্পোরেশন ও গাজীপুরের স্থানীয় হাসপাতালগুলোতে জনবলের অভাব থাকার কথা উল্লেখ করে সেগুলো এক বছরের মধ্যে নিরসন করা হবে বলেও জানান মন্ত্রী।

ঢাকার প্রধান চারটি নদীতে বর্জ্য না ফেলার জন্য শিল্পপতিদের প্রতি আহ্বান জানিয়ে মোজাম্মেল হক বলেন, নদী রক্ষায় সরকার শক্ত অবস্থানে রয়েছে। নদীর নাব্য রক্ষায় কেবিনেটে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং তা বাস্তবায়নের কাজ চলছে। আপনারা দেখেছেন, নদীর পাশের বসতি উচ্ছেদ করতে গিয়ে ম্যাজিস্ট্রেটদের লাঞ্ছনার মুখে পড়তে হয়েছে। তবুও ঢাকার প্রধান চারটি নদীসহ দেশের অন্য নদীগুলো রক্ষায় সরকার বদ্ধপরিকর।

গণমাধ্যমের ভূমিকা তুলে ধরে মন্ত্রী বলেন, যেখানে যে সমস্যাই হোক না কেন তা সাংবাদিকরা তুলে ধরলে কাজ করা সহজ হয়। সমস্যাগুলো কেন্দ্রীয় সরকারের হোক বা স্থানীয় সরকারের হোক। সব সমস্যা যদি পজেটিভ দৃষ্টিতে লে?খেন, তাহলে সংশ্লিষ্ট বিষয়ে সরকারের ধারণা পরিষ্কার হবে। ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে লিখবেন, তাহলে ব্যবস্থা নিতে সুবিধা হয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন্নাহার ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, গাজীপুর অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. আনিসুর রহমান, বিআরটিএ’র সাবেক চেয়ারম্যান আইয়ুবুর রহমান খান, ভাওয়াল বদরে আলম কলেজের সাবেক অধ্যক্ষ এমএ বারী প্রমুখ। আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন লায়ন মো. গণি মিয়া বাবুল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×