সুন্দরবনে মৃত বাঘ উদ্ধার

  বাগেরহাট প্রতিনিধি ২২ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মৃত বাঘ

সুন্দরবনের ছাপড়াখালীর গহিন বন থেকে একটি বাঘিনীর মৃতদেহ উদ্ধার করেছে বন বিভাগ। ৭ ফুট লম্বা মৃত বাঘটিকে বন থেকে উদ্ধার করে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে আনা হয়।

বর্তমানে সেখানে দুই প্রাণিসম্পদ কর্মকর্তার তত্ত্বাবধানে বাঘিনীর ময়নাতদন্ত করছে কর্তৃপক্ষ। সংবাদকর্মীদের কাছে বাঘটির মৃতদেহ উদ্ধারের কথা জানায় বন বিভাগ।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, মঙ্গলবার দুপুরে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ছাপড়াখালী এলাকায় টহলের সময় বনরক্ষীরা বাঘের মরদেহটি দেখতে পায়। কী কারণে বাঘটি মারা গেছে তা ময়নাতদন্তের পরই নিশ্চিত হওয়া যাবে বলে জানান এ বন কর্মকর্তা।

তিনি আরও বলেন, শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলার দু’জন প্রাণিসম্পদ কর্মকর্তার সমন্বয়ে মৃত বাঘটির ময়নাতদন্তের কাজ শুরু হয়েছে। বাঘটির কিছু অঙ্গপ্রত্যঙ্গ সংগহ করে ঢাকায় বন বিভাগের ফরেনসিক ল্যাবে পাঠানো হবে। এছাড়া বাঘটির চামড়া সংরক্ষণসহ অন্যান্য অঙ্গপ্রতঙ্গ শরণখোলা রেঞ্জ কার্র্যালয়ের অভ্যন্তরে মাটিচাপা দেয়া হবে।

হঠাৎ করে সুন্দরবনে মৃত বাঘ উদ্ধার হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম। তিনি বলেন, সুন্দরবনের বিভিন্ন খালে বিষ প্রয়োগ করে মাছ ধরা বন্ধ করতে হবে। অবাধে এসব কার্যক্রম চলমান থাকায় সেখানকার নদী-খালের পানি বিষযুক্ত থাকে। ফলে শুধু মাছ নয় অন্যান্য প্রাণীর জীবনহানিও ঘটতে পারে। বাঘটি এ কারণেও মারা যেতে পারে। তিনি বাঘ মারা যাওয়ার সঠিক কারণ উদঘাটনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×