চিত্রানদী দখল ও দূষণমুক্ত করব

  মো. শাহীদুল ইসলাম শাহী, নড়াইল ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নড়াইল সদর পৌরসভার মেয়র মো. জাহাঙ্গীর হোসেন বিশ্বাস বলেছেন, প্রশাসন ও জনগণের সহযোগিতা নিয়ে তিনি চিত্রা নদীকে অবৈধ দখলদার ও দূষণমুক্ত করবেন। এছাড়া আগামী তিন বছরে পৌর এলাকার জলাবদ্ধতা দূর এবং অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করবেন।

২৮ দশমিক ৫০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে ১৯৭২ সালে নড়াইল সদর পৌরসভার যাত্রা শুরু। তিনটি ওয়ার্ড নিয়ে এটি ছিল তখন ‘গ’ শ্রেণীভুক্ত পৌরসভা। ১৯৯৯ সালে প্রথম শ্রেণীর পৌরসভায় উন্নীত হয়। পৌরসভায় গ্রামের সংখ্যা ২৪ এবং জনসংখ্যা ৭০ হাজারের বেশি।

জানা গেছে, পৌরসভার মহিষখোলা, বরাশুলা, ভাটিয়া, ভওয়াখালী, কুড়িগ্রাম, বাহিরডাঙ্গা, আলাদাতপুর, গোন্ডচর, দুর্গাপুর, নয়নপুরসহ বিভিন্ন এলাকায় ড্রেন নির্মাণ না করায় বর্ষা মৌসুমে জলাবদ্ধতা হয়। সামান্য বৃষ্টিতেই সড়ক উপচে ঘরে পানি ঢোকে। পৌরবাসীর স্বাভাবিক কাজকর্ম মারাত্মকভাবে ব্যাহত হয়। আর যেসব এলাকায় ড্রেন আছে ময়লা-আবর্জনায় ভরে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায়। দুর্ভোগের মাত্রা বেড়ে যায়। পৌরসভার বিভিন্ন এলাকায় অপরিকল্পিতভাবে নতুন ভবন গড়ে উঠছে। এসব এলাকায় পানি নিষ্কাশনের ড্রেন নির্মাণ করা হচ্ছে না। পাশাপাশি রাস্তা সরু হওয়ার কারণে ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স চলাচলের কোনো উপায় নেই। এসব বিষয়ে মেয়র জাহাঙ্গীর বিশ্বাস জানান, শিগগিরই পৌরসভার ড্রেন নির্মাণ করে জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ নেয়া হবে। মেয়র জাহাঙ্গীর হোসেন বিশ্বাসের বিরুদ্ধে রয়েছে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ। তিনি কাউন্সিলর থাকাকালীন সাবেক মেয়রসহ অন্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা হয়। ওই মামলায় জাহাঙ্গীর হোসেন বিশ্বাসকে কারাদণ্ড দিয়েছেন আদালত। কারাভোগের পর গত ৫ অক্টোবর উচ্চ আদালতে জামিন পান। এটাকে ষড়যন্ত্রমূলক মামলা অভিহিত করে মেয়র বলেন, ‘একটি মহল রাজনৈতিক ও ব্যক্তি স্বার্থ হাসিলের জন্য দুদককে হাতিয়ার হিসেবে ব্যবহার করেছে। এ হয়রানিমূলক মামলা উচ্চ আদালতে মিথ্যা প্রমাণিত হবে। পাশাপাশি আমিসহ অন্যরা উচ্চ আদালতে খালাস পাব বলে আশা করছি।’ আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচন করে মেয়র হন জাহাঙ্গীর হোসেন বিশ্বাস। তিনি বলেন, ‘চিত্রানদীর পাড় দিয়ে ওয়াকওয়ে নির্মাণ, নড়াইল চৌরাস্তা থেকে রূপগঞ্জ পর্যন্ত সড়কের দু’পাশ প্রশস্ত, পৌর এলাকায় জলাবদ্ধতা নিরসনের ওপর জোর দিয়ে আসছি। ইতিমধ্যে বেশকিছু প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন পানি শোধনাগারের (ওয়াটার ট্রিটমেন্ট) কাজ শেষপর্যায়ে। বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ স্টেডিয়াম সংস্কার, কুড়ির ডোব খেলার মাঠ উন্নয়ন ও হাটবাড়িয়া জমিদারবাড়ি পার্কের কাজ চলছে। জেলা প্রশাসন ও পৌরসভার যৌথ উদ্যোগে গত ১ ডিসেম্বর থেকে পৌরসভার আওতাধীন প্রত্যেক বাড়ির ময়লা আর্বজনা পরিচ্ছন্নতাকর্মীরা গিয়ে তুলে এনে নির্দিষ্ট জায়গায় ফেলছে। পৌর এলাকার গণশৌচাগারের সুব্যবস্থা করা হবে। সর্বোপরি একটি আধুনিক ডিজিটাল মডেল, শিশু ও পরিবেশবান্ধব, পরিচ্ছন্ন ও মাদকমুক্ত পৌরসভা গড়তে চাই।’

২০১৫ সালের ৩০ ডিসেম্বর তিনি মেয়র নির্বাচিত হন। বর্তমানে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বও পালন করছেন মেয়র জাহাঙ্গীর। এছাড়া জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্বেও আছেন। গত ২৬ সেপ্টেম্বর নড়াইলের রূপগঞ্জ পশুরহাট ইজারা সংক্রান্ত দুর্নীতি মামলায় মেয়র জাহাঙ্গীর হোসেন বিশ্বাসকে সাত বছর কারাদণ্ড দেন যশোরের স্পেশাল জেলা জজ আদালত। একই সঙ্গে আসামিদের এক লাখ ৯৬ হাজার ৬৬৫ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ড দেয়া হয়। অপরদিকে নড়াইলে প্রভাবশালীদের দৌরাত্ম্যে ১২টি হিন্দু পরিবার দেশ ছেড়েছে বলে অভিযাগ আছে। হিন্দুদের জায়গা-জমি দখলে নিতে প্রভাবশালী ভূমিদস্যুরা অনেককেই ভিটাছাড়া করার চেষ্টা চালাচ্ছে। এ নিয়ে সংবাদ প্রকাশিত হলে সাংবাদিককে হুমকি দেয়া হয়েছে বলেও অভিযোগ রয়েছে। তবে এ ধরনের অভিযোগ অস্বীকার করে মেয়র এটাকেও কুচক্রীমহলের ষড়যন্ত্র বলে দাবি করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter