দুর্নীতির কারণেই প্রকল্প বাস্তবায়নে ধীরগতি

প্রকৌশলীদের সঙ্গে দুদকের বৈঠক আজ

  যুগান্তর রিপোর্ট ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন না হওয়া বাংলাদেশের জন্য স্বাভাবিক ঘটনা। বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, প্রতি বছর সরকার যে এডিপি গ্রহণ করে তা পুরোপুরি বাস্তবায়ন করা হয় না। এডিপি বাস্তবায়নে কোনো কোনো প্রকল্প ধীরগতিতে এগোলেও অনেক প্রকল্পের কাজ শুরুই হয় না।

প্রকল্প বাস্তবায়নের এমন করুণ চিত্রের জন্য প্রকল্প বাস্তবায়নকারী সরকারের প্রকৌশল সংশ্লিষ্ট দফতর বা সংস্থাগুলোর দুর্নীতি ও অনিয়মকে দায়ী করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব দফতর বা সংস্থার দুর্নীতি ও অনিয়ম প্রতিরোধ করে সুশাসন নিশ্চিত করতে চায় দুদক। এরই অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত খাতের বিভিন্ন প্রকৌশল সংস্থার সেবা কার্যক্রম স্বচ্চ এবং দুর্নীতি মুক্তকরণের লক্ষ্যে দফতর বা সংস্থাগুলোর প্রধানের সঙ্গে বৈঠক করবে দুদক। সরকারি উন্নয়ন নির্মাণ কাজের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন দফতরের প্রকৌশলীদের সঙ্গে দুদক আজ বৈঠকে বসবে। দুদকের সম্মেলন কক্ষে এ বৈঠকটি হবে।

এ বৈঠকের বিষয়ে জানাতে দুদক সচিব ড. মো. শামসুল আরেফিন স্বাক্ষরিত চিঠি ইতিমধ্যে মন্ত্রিপরিষদ সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো হয়েছে বলে জানা গেছে। চিঠির সঙ্গে বৈঠকের কার্যপত্রও পাঠানো হয়েছে। কার্যপত্রে বলা হয়েছে, ‘একটি দেশের আর্থ-সামাজিক অগ্রগতির জন্য অবকাঠামোগত উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকারের প্রকৌশল সংশ্লিষ্ট দফতর বা সংস্থাগুলো বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করে থাকে। দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে শৃঙ্খলা এবং ফলদায়ক করার জন্য উল্লিখিত দফতরগুলোর দুর্নীতি ও অনিয়ম প্রতিরোধ করে সুশাসন নিশ্চিত করা একান্ত আবশ্যক।’ আজকের বৈঠকের বিষয়ে দুদকের গণসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য যুগান্তরকে জানান, উন্নয়ন বাজেটের বেশিরভাগ অর্থ খরচ হয় বিভিন্ন প্রকৌশল সংস্থার মাধ্যমে। কিন্তু ওই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে রয়েছে বিস্তর অভিযোগ। তাই অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট দফতর প্রধানদের বক্তব্য শুনতে চায় দুদক। এরই অংশ হিসেবে আজ এলজিআরডি, সওজ, পাউবো, শিক্ষা ও স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরসহ বিভিন্ন প্রকৌশল অধিদফতরের প্রধানদের সঙ্গে দুদক চেয়ারম্যানসহ কমিশনাররা বৈঠক করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter