শিক্ষা খাতে চসিক বছরে ৩৬ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে: মেয়র

  চট্টগ্রাম ব্যুরো ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চসিক

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বর্তমানে বছরে শিক্ষা খাতে ৩৬ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে চসিক। শুধু বাংলাদেশে নয়, দক্ষিণ এশিয়ার কোনো সিটি কর্পোরেশনে বা নগরে শিক্ষা খাতে এ ধরনের ভর্তুকি দেয়ার নজির নেই।

মঙ্গলবার বিকালে চসিক কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। চসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা স্ট্যান্ডিং কমিটির ৪ বছর পূর্তি উপলক্ষে শিক্ষা বিভাগ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

চসিক মেয়র বলেন, শুধু ভালো ফল কিংবা প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, শিক্ষার্থীদের আলোকিত, সমৃদ্ধ ও উন্নত মানুষ হিসেবে গড়ে তোলা উচিত। এ লক্ষ্যে চসিকের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিচালিত হচ্ছে।

মেয়র বলেন, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যবইয়ের পাশাপাশি সাহিত্য-সংস্কৃতি-ক্রীড়া বিষয়ে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা হয়। জঙ্গি ও মাদকবিরোধী এবং দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ করতে শিক্ষার্থীদের নানা কার্যক্রমের আয়োজন করা হয়। আমি চ্যালেঞ্জ দিয়ে বলব, চসিকে শিক্ষাপ্রতিষ্ঠানের পড়াশোনার মান আগের চেয়ে ভালো। সামনে তা আরও বাড়বে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভারপ্রাপ্তমুক্ত করার উদ্যোগ নিয়েছি। শিক্ষক নিয়োগ দিচ্ছি। যদিও অনেকে না বুঝে উদ্দেশ্যমূলক সমালোচনা করে।

চসিক মেয়র বলেন, আমি দায়িত্ব নেয়ার পর চসিকের শিক্ষাপ্রতিষ্ঠান ৯০টিতে উন্নীত হয়েছে। এসব প্রতিষ্ঠান না থাকলে নগরীর দরিদ্র জনগোষ্ঠীর সন্তানরা শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হতো। আমি দায়িত্ব নেয়ার সময় শিক্ষা খাতে চসিকের ৪৩ কোটি টাকা ভর্তুকি দিতে হতো। নানা পরিকল্পনার কারণে এটা কমিয়ে আনতে সক্ষম হয়েছি। এখন ভর্তুকি দিতে হয় ৩৬ কোটি টাকা।

লিখিত বক্তব্যে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বলেন, চসিকের পরিচালনায় ৪৮টি মাধ্যমিক বিদ্যালয়, ২৩টি কলেজ, ১টি বিশ্ববিদ্যালয়, ১টি পূর্ণাঙ্গ কম্পিউটার ইন্সটিটিউট, ৫টি কম্পিউটার ক্যাম্পাস, ৭টি কিন্ডারগার্টেন, ২টি প্রাথমিক বিদ্যালয়, ৩৫০টি ফোরকানিয়া মাদ্রাসা, ৯টি মসজিদ, ৪টি সংস্কৃত টোল, ১টি শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র, ১টি গণশিক্ষা কেন্দ্র, ১টি থিয়েটার ইন্সটিটিউট ও ১টি পাবলিক লাইব্রেরি রয়েছে। এ সময় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা, স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, গিয়াস উদ্দিন, মাজহারুল ইসলাম চৌধুরী, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম প্রমুখ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×