জোড়ামাথা শিশু রোকাইয়া রাবেয়ার চিকিৎসা শুরু

  যুগান্তর রিপোর্ট ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘মা, তোমাদের জন্য প্রধানমন্ত্রী আছেন। দেশবাসীর দোয়া আছে।’ কান্নায় ভেঙে পড়েন জোড়ামাথা যমজ দুই কন্যাশিশু রাবেয়া-রোকাইয়ার মা তাসলিমা খাতুন। এ সময় বেডের পাশে দাঁড়িয়ে থাকা জাতীয় বার্ন ইউনিটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, ‘তাদের সুস্থ করে তুলতে যা যা প্রয়োজন, সব ধরনের সহযোগিতা প্রধানমন্ত্রী করবেন। প্রয়োজনে দেশ-বিদেশে তাদের ভালো চিকিৎসা দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন। আশা করি আপনার সন্তানরা সুস্থ হয়ে উঠবে।’ মঙ্গলবার দুপুর ২টায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের আইসিইউতে যমজ সন্তানদের মা আর চিকিৎসকরা এসব কথা বলছিলেন।

সকাল ৮টা থেকে সকাল ১০টা পর্যন্ত ঢামেক হাসপাতালের বার্ন ইউনিট অপারেশন থিয়েটারে যমজ শিশুদের চিকিৎসা শুরু হয়। ডা. সামন্ত লাল সেন যুগান্তরকে জানান, শিশু দুটির প্রথমবারের মস্তিষ্কের রক্ত সঞ্চালনের বিষয়টি পরীক্ষা করা হয়েছে। এটি অনেক জটিল। এ পরীক্ষার মাধ্যমে তাদের রক্ত চলাচলের প্রক্রিয়া পৃথক করার চেষ্টা হয়েছে। তাদের চিকিৎসায় দুই বিদেশি চিকিৎসকসহ ২২ সদস্য বিশিষ্ট একটি চিকিৎসক বোর্ড গঠন করা হয়েছে। ইতিমধ্যে হাঙ্গেরি থেকে নিউরো সার্জন বিশেষজ্ঞ চিকিৎসক প্রফেসর ডা. এনড্রো এবং এন্ডো নিউরো সার্জন প্রফেসর ডা. ইফনাদ আমাদের টিমের সঙ্গে চিকিৎসায় যোগ দিয়েছেন। প্রথম পরীক্ষায় তারা উপস্থিত ছিলেন। ২২ সদস্যের চিকিৎসক বোর্ডের মধ্যে ১৯ চিকিৎসক উপস্থিত ছিলেন। পরীক্ষা-নিরীক্ষা শেষে বেলা ১১টায় বার্ন ইউনিট সেমিনার হলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে শিশু দুটির অবস্থান জানানো হয়। সংবাদ সম্মেলনে বিদেশি দুই চিকিৎসক ছাড়াও উপস্থিত ছিলেন ঢামেক হাসপাতালের কয়েকটি বিভাগের বিভাগীয় প্রধানরা। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় বার্ন ইউনিটের প্রধান সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন, বার্ন ইউনিটের পরিচালক প্রফেসর আবুল কালাম ও হাঙ্গেরির চিকিৎসক প্রফেসর এনড্রো।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.