শীতলক্ষ্যার পূর্বপাড়ে হাহাকার!

৬ মাস বিকল ওয়াসার পানির পাম্প

  রাজু আহমেদ, নারায়ণগঞ্জ ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পানির দাবিতে উত্তাল শীতলক্ষ্যার পূর্বপারের বন্দর এলাকা। প্রায় ৬ মাস ওয়াসার পানি না পেয়ে চরম দুর্দশায় কাটছে এখানকার মানুষের জীবন। দৈনন্দিন কাজের পাশাপাশি অর্ধশত মসজিদে অজুর পানিও পাচ্ছেন না মুসল্লিরা। পানির অভাবে বাধ্য হয়ে শীতলক্ষ্যার কালচে রঙের পুঁতিগন্ধময় পানি ব্যবহারে বাধ্য হচ্ছে মানুষ। ফলে আক্রান্ত হচ্ছে চর্মরোগ, ডায়রিয়াসহ নানা ব্যাধিতে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বন্দর এলাকার ৯টি ওয়ার্ডেই পানি সংকট বিরাজ করলেও ২৩ ও ২৪নং ওয়ার্ডে তীব্রতা বেশি। বিক্ষুব্ধ এলাকাবাসী প্রতিদিনই দুষছেন স্থানীয় জনপ্রতিনিধিদের আর নিজেদের ভাগ্যকে। তাদের অভিযোগ, ৬ মাস এ দুর্ভোগের খোঁজ নিতে তাদের কাছে কোনো জনপ্রতিনিধি আসেননি। আসেনি ওয়াসা কর্তৃপক্ষ।

গত কয়েকদিনে ২৩ ও ২৪নং ওয়ার্ডের নবীগঞ্জ, ইসলামবাগ, মোল্লাবাড়ী, নোয়াদ্দা, কাইতাখালি, রওশনবাগ, মাছুয়াপাড়া, উত্তরপাড়া, খাদেমপাড়া, বাগবাড়ী, একরামপুর, ইস্পাহানীসহ কয়েকটি এলাকায় সরেজমিন ঘুরে দেখা গেছে, সাধারণ মানুষের অবর্ণনীয় দুর্ভোগ। বিভিন্ন এলাকায় স্থাপন করা পানির অস্থায়ী ট্যাঙ্কের সামনে দুপুর হলেই পানির আশায় ৭ বছরের শিশু থেকে ষাটোর্ধ্বরা ছোটেন ঘটি-বাটি নিয়ে। আর গভীর রাত থেকে ভোর অবধি দূর-দূরান্ত থেকে পানি আনতে যান পুরুষ সদস্যরা।

এলাকাবাসী জানায়, ৬ মাস আগে নবীগঞ্জ এলাকায় ওয়াসার পানির পাম্পটি বিকল হয়ে পড়ায় ২৩ ও ২৪নং ওয়ার্ডে পানীয় জল সরবরাহ বন্ধ হয়ে যায়। এ এলাকার হাজার হাজার মানুষ পানির চাহিদা পূরণে ছুটে যাচ্ছেন আশপাশের এলাকায়, নয়তো বিকল্প কোনো উৎসের খোঁজে। স্থানীয়রা জানায়, সোনাকান্দা এলাকার পানির পাম্প থেকে রুপালি, রাজবাড়ী, সোনাকান্দা, ছালেহনগর, বাবুপাড়া, বাড়ইপাড়া এলাকাসহ আশপাশের পানির চাহিদা মেটানো হতো। কিন্তু ত্রিবেণী ব্রিজের সংস্কারের কারণে পানির পাইপ বিচ্ছিন্ন করে দেয়া হয়। এতে করে রুপালি ও রাজবাড়ীর পানির লাইন দিয়ে যতটুকু পানি আসে, তা-ই আশপাশের এলাকার মানুষ ব্যবহার করছে। তবে বন্দরের নবীগঞ্জ এলাকার ওয়াসার পানির পাম্প নষ্ট হয়ে যাওয়ায় এ বিশাল এলাকায় পানি সরবরাহ বন্ধ ৬ মাস ধরেই। এলাকাবাসী জানায়, সংকটের প্রায় ৩ মাস পর নানা আন্দোলনের মুখে ওয়াসা কর্তৃপক্ষ প্রতিদিন দুপুরে ১৫শ’ লিটারের একটি ট্যাংক দিয়ে দুটি ওয়ার্ডের কিছু এলাকায় পানি সরবরাহ করছে। ঢাকা ওয়াসার নারায়ণগঞ্জ মডসের (অঞ্চল) নির্বাহী প্রকৌশলী এটিএম মসিউল আলম গণমাধ্যমে বক্তব্য দেয়ায় ব্যাপারে ঢাকা ওয়াসার এমডির নিষেধ আছে জানিয়ে বলেন, এ ব্যাপারে আমি বিস্তারিত কিছুই বলতে পারব না। তবে আমরা সংকট নিরসনে কাজ করছি এবং শিগগিরই সংকট দূর হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter