আবরার হত্যায় দ্রুত ও প্রভাবমুক্ত বিচার

আওয়ামী ও বিএনপিপন্থী আইনজীবীরা একমত

  যুগান্তর রিপোর্ট ১০ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে পৃথক সংবাদ সম্মেলন করেছেন সুপ্রিমকোর্ট বারের আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীরা। তারা ফাহাদ হত্যা মামলার দ্রুত ও প্রভাবমুক্ত বিচারে একমত পোষণ করেছেন। সংবাদ সম্মেলনে আওয়ামীপন্থী আইনজীবীরা হত্যায় জড়িতদের দ্রুত বিচার নিষ্পত্তি করে শাস্তি কার্যকরের দাবি জানান। বিএনপিপন্থী আইনজীবীরা বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের ঘোষিত ১০ দফা দাবির প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেন।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে বুধবার দুপুরে প্রথম সংবাদ সম্মেলন করেন বারের সম্পাদক ও বিএনপি কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব এএম মাহবুব উদ্দিন খোকন। তিনি লিখিত বক্তব্যে বলেন, ভিডিও ফুটেজ পর্যালোচনা করে হত্যাকাণ্ডে জড়িত সব খুনিকে আইনের আওতায় আনতে হবে। বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে এমন হত্যাকাণ্ড কোনোভাবেই মেনে নেয়া যায় না। মতামত প্রকাশ করার জন্য ছাত্রলীগের সন্ত্রাসীরা তাকে ডেকে নিয়ে পিটিয়ে নির্মমভাবে হত্যা করে। এমন ঘটনা অত্যন্ত অমানবিক, মর্মান্তিক, পৈশাচিক ও হৃদয়বিদারক, যা নিয়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি চুপচাপ থাকতে পারে না। এসব সন্ত্রাসীকে আইনের আওতায় আনতে হবে এবং দ্রুত বিচার কার্যকর করতে হবে।

আওয়ামীপন্থী অংশের জ্যেষ্ঠ আইনজীবী ও বারের সভাপতি এএম আমিন উদ্দিন বলেন, এ হত্যার বিচার নিয়ে যেন কোনো রাজনীতি না হয়। আবরারকে এভাবে পিটিয়ে যারা হত্যা করেছে তারা মেধাবী ছাত্র হলেও এরা মানুষ না। কারণ কোনো মানুষ এভাবে নির্মমভাবে কাউকে পিটিয়ে হত্যা করতে পারে না। বার সভাপতি বলেন, আমি মনে করি দুষ্কৃতকারীদের কোনো দল নেই, পরিচয় নেই। তাদের একমাত্র পরিচয় তারা দুষ্কৃতকারী। এ ঘটনায় যারা দায়ী তাদের সর্বোচ্চ শাস্তি দাবি করছি।

আসামিপক্ষের আইনজীবীকে বহিষ্কার বিএনপির : এ হত্যা মামলার এক আসামির পক্ষে আদালতে দাঁড়ানোর ঘটনায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য অ্যাডভোকেট মোর্শেদা খাতুন শিল্পীকে বহিষ্কার করেছে বিএনপি। ‘সংগঠনবিরোধী তৎপরতার’ দায়ে তাকে বহিষ্কারের কথা বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বিজ্ঞপ্তিতে বলা হয়, সংগঠনবিরোধী তৎপরতার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট মোর্শেদা খাতুন শিল্পীকে সংগঠনের সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×