ছাত্রদলের মৌন মিছিল ছাত্রলীগের হামলা আহত ৫ আটক ২

  যুগান্তর রিপোর্ট ১০ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ঢাকাসহ সারা দেশে মৌন মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। কেন্দ্রীয়ভাবে দু’দিনের ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বুধবার তারা এ কর্মসূচি পালন করে। এ সময় জাবি, জবিসহ কয়েক স্থানে ছাত্রলীগের হামলার শিকার হন ছাত্রদলের নেতাকর্মীরা। এতে অন্তত ৫ জন আহত এবং দু’জনকে আইনশৃঙ্খলা বাহিনী আটক করেছে বলে জানা গেছে।

এদিকে রাতে আবরার হত্যার বিচারের দাবিতে মশাল মিছিল করেছে ছাত্রদল। ৮টার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল বের করে নেতাকর্মীরা। মিছিলটি নাইটিঙ্গেল মোড় ঘুরে আবারও কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এতে নেতৃত্ব দেন ছাত্রদলের ঢাকা মহানগর শাখা পূর্বের সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম নয়ন। মিছিলে মহানগর পূর্বের শতাধিক নেতাকর্মী অংশ নেয়।

ঢাবি ক্যাম্পাসে মিছিল : দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মৌন মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। মিছিলটি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সামনে থেকে শুরু হয়ে কলাভবন এবং টিএসসি ঘুরে অপরাজেয় বাংলার সামনে গিয়ে শেষ হয়। মিছিলে ছাত্রদলের নেতাকর্মীরা মুখে কালো ব্যাজ ধারণ করে আবরার হত্যার প্রতিবাদ জানান।

মিছিল শেষে অপরাজেয় বাংলার পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশ করে ছাত্রদল। সেখানে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, আবরার হত্যা মামলায় যারা আসামি তারা অনেকেই এখনও গ্রেফতার হয়নি। এর মধ্যে অমিত সাহা একজন। যতক্ষণ পর্যন্ত না বুয়েটের ভিসি পদত্যাগ করবেন, যতক্ষণ পর্যন্ত না এ হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার হবে, ততক্ষণ আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব। সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, শহীদ আবরারের স্বপ্ন বাস্তবায়নের জন্য আমরা হাজারও আবরার রাজপথে থাকব।

সমাবেশে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, সহ-সভাপতি আমিনুর রহমান, সাজিদ হাসান বাবু, যুগ্ম সম্পাদক জুয়েল হাওলাদার, তানজিল হাসান প্রমুখ।

জবি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রদলের মিছিলে হামলা করেছে ছাত্রলীগ। বিশ্ববিদ্যালয়ের অবকাশ ভবনের সামনে এ ঘটনা ঘটে। এতে আহত হন পাঁচজন। এ ঘটনায় জবি ছাত্রদলের যুগ্ম সম্পাদক আলী হাওলাদার ও কর্মী জাহিদকে কোতোয়ালি থানা পুলিশ আটক করে। জবি ছাত্রদলের সহ-সভাপতি মিজানুর রহমান নাহিদকে গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এবং যুগ্ম সম্পাদক মিজানুর রহমান শরীফকে সুমনা হাসপাতালে ভর্তি করা হয়। ছাত্রদল ছাড়াও বিভিন্ন সংগঠনের নেতৃত্বে দফায় দফায় বিক্ষোভ ও মানববন্ধন করেছে শিক্ষক ও শিক্ষার্থীরা। জবি রঙ্গভূমি নামে একটি সংগঠন ক্যাম্পাসে পথনাট্য প্রদর্শন করেন। এ সময় আবরার হত্যার প্রতিবাদে বিভিন্ন প্ল্যাকার্ড হাতে শিক্ষার্থীরা অংশ নেয়। নটরডেমিয়ান সোসাইটি অব জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন করে। ক্যাম্পাসে মানববন্ধন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সমিতির সাধারণ সম্পাদক ড. নুর মোহাম্মদের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান। ভিসি তার বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ক্ষমতা প্রদর্শনের জায়গা নয়। এটা জ্ঞান চর্চার জায়গা।

জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রধান ফটক থেকে বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে ছাত্রদল। অমর একুশ’র পাদদেশে বিক্ষোভ পরবর্তী সমাবেশে ছাত্রদলের নেতাকর্মীদের ধাওয়া করেন শাখা ছাত্রলীগের পাঠাগারবিষয়ক সম্পাদক মাহবুবুল হক রাফার নেতৃত্বে নেতাকর্মীরা। একই দাবিতে বিক্ষোভ করে সাধারণ শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ে শহীদ মিনার থেকে শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়ে সমাবেশ করে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×