জাপান ও সিঙ্গাপুরে রাষ্ট্রপতির ৮ দিনের সফর শুরু

টোকিওতে সম্রাটের অভিষেকে অংশ নেবেন

  বাসস ২১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সরকারি সফরে রোববার ঢাকা ত্যাগ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের নিয়ে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

বিমানবন্দরে রাষ্ট্রপতিকে বিদায় জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কূটনৈতিক কোরের ডিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, তিন বাহিনীর প্রধান, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক প্রমুখ। সফরসঙ্গীদের মধ্যে রাষ্ট্রপতির সহধর্মিণী রাশিদা খানম, ছেলে রেজওয়ান আহমদ তৌফিক এমপি এবং বঙ্গভবন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন বলেন, জাপানের নতুন সম্রাটের অভিষেক অনুষ্ঠানে রাষ্ট্রপতি যোগ দেবেন। এরপর দ্বিতীয় পর্যায়ে ২৫ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত তিনি সিঙ্গাপুর সফর করবেন। সফরের সময়সূচি অনুযায়ী সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিমানটি স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় সিঙ্গাপুরের চ্যাঙ্গি বিমানবন্দরে পৌঁছবে। সেখানে তিন ঘণ্টা যাত্রাবিরতির পর সিঙ্গাপুর এয়ারলাইন্সের অপর একটি ফ্লাইটে তিনি ও তার সফরসঙ্গীরা জাপানের উদ্দেশে সিঙ্গাপুর ত্যাগ করবেন। ফ্লাইটটি সোমবার স্থানীয় সময় সকাল ৬টা ৪৫ মিনিটে টোকিওর হানিদা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে। বিমানবন্দরে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাবেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

২২ অক্টোবর দুপুরে স্টেট হল অব ইম্পেরিয়েল প্লেসে নতুন জাপান সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকোর অভিষেক অনুষ্ঠানে রাষ্ট্রপতি যোগ দেবেন। হোটেল নিউ ওটানিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আয়োজিত একটি ভোজসভায় রাষ্ট্রপতি অংশ নেবেন। দেশে ফেরার পথে রাষ্ট্রপতি দুইদিনের সফরে সিঙ্গাপুর যাবেন। ২৭ অক্টোবর রাতে তিনি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×