হাইকোর্টে নতুন ৯ বিচারক নিয়োগ

আজ শপথ

  যুগান্তর রিপোর্ট ২১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে ৯ জনকে নিয়োগ দিয়েছে সরকার। আইন মন্ত্রণালয় রোববার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। নিয়োগ পাওয়া ৯ অতিরিক্ত বিচারপতি শপথ নেবেন আজ। সকাল সাড়ে ১০টায় সুপ্রিমকোর্টের জাজেজ লাউঞ্জে প্রধান বিচারপতি নবনিযুক্তদের শপথবাক্য পাঠ করাবেন।

আইন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে তাদের শপথ গ্রহণের তারিখ হতে অনধিক দু’বছরের জন্য বাংলাদেশ সুপ্রিমকোর্ট, হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এ নিয়োগ শপথ গ্রহণের দিন থেকে কার্যকর হবে।

নিয়োগপ্রাপ্তদের মধ্যে জেলা ও দায়রা জজ পদমর্যাদার চারজন, সুপ্রিমকোর্টের আইনজীবী তিনজন ও দু’জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নতুন বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন। তারা হচ্ছেন- জেলা ও দায়রা জজ হিসেবে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) থাকা মুহম্মদ মাহবুব-উল ইসলাম ও শাহেদ নূরউদ্দিন, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেন, ঢাকার জেলা ও দায়রা জজ আদালতের পঞ্চম বিশেষ জজ হিসেবে দায়িত্ব পালন করে আসা মো. আখতারুজ্জামান, সুপ্রিমকোর্টের আইনজীবী মাহমুদ হাসান তালুকদার, সুপ্রিমকোর্টের আইনজীবী কাজী ইবাদত হোসেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল কেএম জাহিদ সারওয়ার কাজল, আইনজীবী একেএম জহিরুল হক এবং ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

বর্তমানে সুপ্রিমকোর্টের উভয় বিভাগে মোট বিচারপতি আছেন ৯৮ জন। এর মধ্যে আপিল বিভাগে ৭ জন এবং হাইকোর্ট বিভাগে ৯১ জন। এই ৯১ জনের মধ্যে অসদাচরণের অভিযোগে সম্প্রতি তিন বিচারপতিকে বিচারকাজ থেকে সাময়িকভাবে বিরত রাখার সিদ্ধান্ত হয়। এরা হলেন- বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি একেএম জহিরুল হক এবং বিচারপতি কাজী রেজা-উল হক। এদের নাম সুপ্রিমকোর্টের তালিকায় থাকলেও বিচারকাজ থেকে এখনও বিরত রাখা হয়েছে। ফলে হাইকোর্ট বিভাগে বিচারক সংকট দেখা দেয়। রোববার নয়জন অতিরিক্ত বিচারককে নিয়োগের মধ্য দিয়ে হাইকোর্টে বিচারকের সংখ্যা দাঁড়াল ১০০ জনে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×