নিকারের সভায় অনুমোদন

শর্তসাপেক্ষে ফরিদপুর সিটি কর্পোরেশন

  যুগান্তর রিপোর্ট ২২ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এখন থেকে কোনো শহর বিভাগীয় মর্যাদায় উন্নীত হওয়ার আগে সেটিকে সিটি কর্পোরেশন না করার নীতি গ্রহণ করেছে সরকার। যদিও বর্তমানে বিভাগ ছাড়া বেশ কয়েকটি সিটি কর্পোরেশন আছে। এ কারণে ফরিদপুরকে সিটি কর্পোরেশনে উন্নীত করার চূড়ান্ত সিদ্ধান্ত নিলেও শহরটিকে জেলা থেকে বিভাগ করার আগ পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর হবে না। অর্থাৎ ফরিদপুরকে ভূতাপেক্ষ সিটি কর্পোরেশন ঘোষণা করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে সোমবার ফরিদপুরকে সিটি কর্পোরেশনসহ নতুন করে সাতটি থানা ও একটি পৌরসভার অনুমোদন দেয়া হয়। এদিন মন্ত্রিসভার বৈঠকও অনুষ্ঠিত হয়। দুটি বৈঠকেই সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ফরিদপুর সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার প্রস্তাবে শর্তসাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিকার। নীতিগত সিদ্ধান্ত হল- বিভাগীয় সদর দফতরই হবে সিটি কর্পোরেশন। ফরিদপুর এখনও বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি কর্পোরেশন কার্যকর হবে।

বিভাগীয় শহর ছাড়াও সিটি কর্পোরেশনের মর্যাদা পেয়েছে, সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা অতীতে হয়ে গেছে, ভবিষ্যতে হবে না। গাইডলাইন হল বিভাগীয় সদর হলে ওখানে সিটি কর্পোরেশন হবে। এটা ভবিষ্যতের জন্য অনুসরণীয়। শফিউল আলম আরও জানান, নিকারের সায় পাওয়া নতুন সাত থানা হল- চুয়াডাঙ্গার দর্শনা, পদ্মা সেতুর দুই পাড়ে উত্তর ও দক্ষিণ থানা, ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে একটি নতুন থানা, নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে নতুন থানা, চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়া নামে নতুন থানা, কক্সবাজার সদর থানাকে ভাগ করে ঈদগাঁ থানা। এছাড়া গোপালগঞ্জ পৌরসভা এবং বাগেরহাটের মোংলা বন্দর পৌরসভার সীমানা সম্প্রসারণ, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ পৌরসভার সীমানা সঙ্কোচনের প্রস্তাব অনুমোদন করা হয় সভায়। সোনারগাঁয়ের সীমানা কমানোর বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কিছু অংশ বেজার মধ্যে পড়ে গেছে। নিয়ম হল পৌরসভায় বেজা থাকতে পারবে না। এজন্য পৌরসভা থেকে এক্সক্লুড করা হয়েছে।

এছাড়া সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠন এবং গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুমোদন দেয়া হয়েছে বলেও মন্ত্রিপরিষদ সচিব জানান। তিনি বলেন, কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদর দফতর ছত্রখিলে নিয়ে যাওয়ার প্রস্তাবে নিকার সায় দিয়েছে।

আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি কর্পোরেশনের মধ্যে পড়ে গেছে। এজন্য এটাকে সিটি কর্পোরেশন থেকে বের করে দেয়া হয়েছে। এছাড়া বরিশালের মেহেন্দিগঞ্জের কাজিহাট থানার প্রশাসনিক সীমানা পুননির্ধারণ করা হয়েছে, একটা পকেট ছিল সেটাকে মার্জ করে দেয়া হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০১৮-১৯ অর্থবছরে কার‌্যাবলী সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করা হয়। পাশাপাশি আজারবাইজানের সঙ্গে স্বাক্ষরের লক্ষ্যে সাংস্কৃতিক সহযোগিতা সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী যেহেতু আজারবাইজান যাচ্ছেন, ওই সময়ে এই চুক্তি চূড়ান্তভাবে স্বাক্ষরিত হবে। এ জন্য মন্ত্রিসভার ভেটিং নেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×