শোক প্রস্তাব গৃহীত

সংসদ অধিবেশন চলবে ১৪ নভেম্বর পর্যন্ত

  সংসদ রিপোর্টার ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকালে সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হয়েছে, চলবে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত। বিকাল সোয়া ৩টায় সংসদ ভবনে স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হয়। প্রতিদিন বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে। আগামী ৮-১০ নভেম্বর অধিবেশন মুলতবি থাকবে। তবে স্পিকার চাইলে অধিবেশনের সময় বাড়াতে বা কমাতে পারেন।

স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অংশগ্রহণকারী অন্য নেতারা হচ্ছেন- বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সিনিয়র পার্লামেন্টারিয়ান ও কার্য উপদেষ্টা কমিটির সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী ও বিএনপির এমপি আবদুস সাত্তার ভূঞা। গত ১২ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শেষ হয়। অধিবেশনের শুরুতেই পঞ্চম অধিবেশনের জন্য পাঁচজন প্যানেল সভাপতি মনোনীত করেন স্পিকার। তারা হচ্ছেন- আসম ফিরোজ, কাজী মোতাহার হোসেন, জিল্লুল হাকিম, কাজী ফিরোজ রশীদ এবং সেলিমা আহমেদ। এরপর শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার। একাদশ জাতীয় সংসদের সদস্য ও বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মাঈনউদ্দীন খান বাদল, ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ছাড়াও তালিকায় আছেন- সাবেক উপমন্ত্রী হুমায়ুন কবীর, সাবেক এমপি কফিল সোনার, সংসদ সচিবালয়ের সিনিয়র সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট নুরভানুসহ অনেকে।

মাঈনউদ্দীন খান বাদলের ওপর আনা শোক প্রস্তাবের আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ বেশ কয়েকজন এমপি অংশ নেন। পরে তার সম্মানে এক মিনিট নীরবতা পালন করে শোক প্রস্তাব পাস করে অধিবেশন মুলতবি করা হয়। সংসদের কার্যপ্রণালি বিধি অনুযায়ী চলতি সংসদের কোনো এমপি মৃত্যুবরণ করলে তার সম্মানে সংসদের প্রথম দিনের অধিবেশন মুলতবি করা হয়।

এদিকে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য ১টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। আগে অনিষ্পন্ন ৫টিসহ ৬টি সরকারি বিল পাসের জন্য কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। একটি উত্থাপনের অপেক্ষায় আছে। কমিটিতে বিবেচনাধীন রয়েছে ৫টি বিল। বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো নোটিশ পাওয়া যায়নি। আগে প্রাপ্ত ও অনিষ্পন্ন ২টি বেসরকারি বিল রয়েছে।

পঞ্চম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৬৯টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ১ হাজার ৬০৫ টিসহ মোট ১ হাজার ৬৭৪টি প্রশ্ন পাওয়া গেছে। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) এ ৯৬টি, মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৫টি পাওয়া গেছে এবং প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ৩টি নোটিশ পাওয়া গেছে।

এর মধ্যে বিধি ১৪৭-তে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী আনীত ‘জলবায়ু পরিবর্তন, দুর্যোগের আঘাত, জীববৈচিত্র্য বিনষ্ট হওয়া, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, সুপেয় পানির সংকট, সমুদ্রসম্পদ হ্রাস ইত্যাদি কারণে বিশ্ব আজ ভয়াবহ সংকটের সম্মুখীন। এ কারণে, গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণা করা হোক এবং এসব বহুমাত্রিক সংকট মোকাবেলায় বিশ্বের সব পার্লামেন্ট ও সরকার, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে দ্রুত কার্যকর ও সমন্বিত পদক্ষেপ নেয়া হোক’ শীর্ষক প্রস্তাবের ওপর আলোচনা হবে। এ সম্পর্কিত একটি প্রস্তাব স্পেনে অনুষ্ঠিতব্য কপ-২৫ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থাপন করবেন। জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×