সিলেটে রবীন্দ্রনাথ শতবর্ষ স্মরণোৎসব

এপার বাংলা ওপার বাংলার শিল্পীর নৃত্য-সঙ্গীতে সিক্ত

  সিলেট ব্যুরো ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিলেটে চলছে রবীন্দ্রনাথ স্মরণ উৎসব। সিলেটে রবীন্দ্রনাথ আগমনের শতবর্ষ পূর্তি উপলক্ষে চার দিনব্যাপী এই উৎসবের আয়োজন করে ‘সিলেটে রবীন্দ্রনাথ : শতবর্ষ স্মরণোৎসব পর্ষদ।’ প্রতিদিন উৎসবের সভা সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন এপার বাংলা ওপার বাংলার রবীন্দ্র গবেষক ও শিল্পীরা। ৪ দিনব্যাপী উৎসবের শেষ দিন শুক্রবার রাতে সমাপনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখবেন বলে জানান পর্ষদের আহ্বায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার দুপুরে সিলেটে পৌঁছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

তৃতীয় দিন বৃহস্পতিবার রাতে সিলেট স্টেডিয়াম বাংলাদেশের আবৃত্তি শিল্পী হাসান আরিফ ও রূপা চক্রবর্তী কবিতা আবৃত্তি করেন। একক সঙ্গীত পরিবেশন করেন ভারত থেকে আগত শিল্পী ড. পূবালী দেবনাথ, শুভপ্রসাদ নন্দী মজুমদার, জয়তী চক্রবর্তী ও সাহেব চট্টোপধ্যায়। শুক্রবার রাতে সমাপনী অনুষ্ঠানে একক আবৃত্তিতে আসাদুজ্জামান নূর ও ভারতের মেধা বন্দ্যোপধ্যায়, সঙ্গীতে পদ্মশ্রী পদকপ্রাপ্ত পূর্ণদাস বাউল, অগ্নিভ বন্দ্যোপধ্যায়, রেজওয়ানা চৌধুরী বন্যা, লাইসা আহমদ লিসা, ড. অনুপম কুমার পাল ও ড. অসীম দত্ত রয়েছেন।

আন্তর্জাতিক মণিপুরী নৃত্যদিবস : বৃহস্পতিবার নগরীর মাছিমপুর মণিপুরীপাড়ায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর পদার্পণের শতবর্ষপূর্তি স্মরণোৎসবে কবিগুরুর পদার্পণ দিবসকে ‘আন্তর্জাতিক মণিপুরী নৃত্য দিবস’ হিসেবে পালনের ঘোষণা দেয়া হয়। এদিন মাছিমপুরে স্থাপিত কবিগুরুর স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা জানিয়ে উৎসবের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। এ সময় স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিনহা, সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী ও সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×