জেলা ও মহানগর আ’লীগের সম্মেলন

সিলেটে ক্লিন ইমেজের নেতৃত্বের খোঁজে কেন্দ্র

আলোচনায় দেড় ডজন নেতা, খতিয়ে দেখা হচ্ছে তাদের আমলনামা

  আবদুর রশিদ রেনু, সিলেট ব্যুরো ২৩ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিলেট জেলা ও মহানগর কমিটির শীর্ষ পদের জন্য পরিচ্ছন্ন ও তারুণ্যনির্ভর নেতৃত্বের খোঁজে কেন্দ্রীয় আওয়ামী লীগ। হাতছাড়া হওয়া সিলেট সিটি মেয়রের পদ পুনরুদ্ধারসহ আগামী সংসদ নির্বাচনে জেলার সব আসন ধরে রাখতে সক্ষম নেতৃত্বের খোঁজ চলছে। এ লক্ষ্যে দলের জেলা ও মহানগরের শীর্ষ পদপ্রত্যাশী দেড় ডজন নেতার সাংগঠনিক ও ব্যক্তিগত আমলনামা খতিয়ে দেখা হচ্ছে। এ জন্য একাধিক গোয়েন্দা সংস্থাকে মাঠে নামানো হয়েছে বলে জানা গেছে।

দল দীর্ঘ দিন ক্ষমতায় থাকায় কারা এর অপব্যবহার করে ব্যক্তিগত ফায়দা লুটে বাড়ি-গাড়ি দখল করে কোটিপতি হয়েছেন। কারাইবা ত্যাগী নেতাদের সরিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আওয়ামীবিরোধীদের বসিয়েছেন। একাধিক পোশাজীবী সংগঠন ভাঙনের নেপথ্যে নেতৃত্বদানকারী ছাড়াও সিলেটের সড়ক ও জনপথ, পানি উন্নয়ন বোর্ড, গণপূর্তসহ বিভিন্ন সরকারি দফতরের টেন্ডার নিয়ন্ত্রণকারীদের দীর্ঘ তালিকা এখন কেন্দ্রের হাতে। একই সঙ্গে সিলেটের বিতর্কিত ব্যক্তিদের কাছ থেকে সুবিধা গ্রহণকারীদের তালিকাও গেছে কেন্দ্রের হাতে। দীর্ঘদিন ধরে একই পদে থাকা নেতাদেরও সরিয়ে দেয়া হতে পারে। সূত্র বলছে, আমলনামা দেখে স্বচ্ছ ভাবমূর্তির নেতাদের নেতৃত্বে নিয়ে আসার উদ্যোগ রয়েছে বেশ ভালোভাবেই। আসন্ন সম্মেলনে সরাসরি কাউন্সিলরদের ভোটে নেতৃত্ব নির্বাচনের সম্ভাবনা কম। গত দু’দিন স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলে এই চিত্র পাওয়া যায়।

আগামী ৫ ডিসেম্বর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনের আয়োজন করা হয়েছে সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে। কাউন্সিল অধিবেশন হবে নগরীর রিকাবীবাজারে কাজী নজরুল অডিটোরিয়ামে। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এদিকে, ৮ বছর পর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের এই সম্মেলন সামনে রেখে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য মাঠে আছেন দেড় ডজনেরও বেশি নেতা। সম্মেলন উপলক্ষে মহানগরীর ২৭টি ওয়ার্ডে কমিটি গঠন করেছে মহানগর আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগ শুক্রবার পর্যন্ত সব উপজেলায় কমিটি করতে পারেনি। তবে সম্মেলনের আগেই বাকি উপজেলায় কমিটি করা হবে বলে জানান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী।

তবে সম্মেলন সামনে রেখে চাঙ্গা হয়ে উঠেছেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। মহানগর আওয়ামী লীগের সভাপতি পদে আলোচনায় আছেন বর্তমান সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সহসভাপতি অ্যাডভোকেট রাজ উদ্দিন, অ্যাডভোকেট মফুর আলী, ফয়জুল আনোয়ার ও আবদুল খালিক। সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন বর্তমান যুগ্ম সম্পাদক বিজিত চৌধুরী, অধ্যাপক জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, সাংগঠনিক সম্পাদক এটিএম হাসান জেবুল, পরিবেশ সম্পাদক জগদীশ চন্দ্র দাস, শিক্ষা সম্পাদক আজাদুর রহমান আজাদ, তথ্য ও গবেষণা সম্পাদক তপনমিত্র এবং সাংস্কৃতিক সম্পাদক প্রিন্স সদরুজ্জামান চৌধুরী। সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি পদে আলোচনায় রয়েছেন ভারপ্রাপ্ত সভাপতি জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সহসভাপতি আশফাক আহমদ, মাসুক উদ্দিন আহমদ, মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি, সাদ উদ্দিন, সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন বর্তমান সহসভাপতি শাহ মোশাহিদ, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান আবু জাহেদ। এ ব্যাপারে সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ বলেন, কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী আগামী ৫ ডিসেম্বর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন হবে। সকালে সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হবে। পরে কাজী নজরুল অডিটোরিয়ামে হবে কাউন্সিল অধিবেশন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×