শীতে ইলিশে ভরা মোকাম, দামও কম

  বরিশাল ব্যুরো ২৫ জানুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

শীতে এসে অবিশ্বাস্যভাবে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। মৌসুমে শূন্য থাকলেও এ সময়ে এসে ইলিশে ভরা মোকাম। খুচরা বাজারেও মিলছে ইলিশ, আর দামও অনেকটা কম। শুধু স্থানীয় বাজারেই নয়, এ ইলিশ পাঠানো হচ্ছে দেশের বিভিন্ন স্থানেও।

এ সময়ে এত ইলিশ দেখে অবাক ব্যবসায়ীরা। আর মৎস্য বিভাগের কর্মকর্তারা বলছেন, ইলিশের দুটি মৌসুম সেপ্টেম্বর-অক্টোবর ও জানুয়ারি-ফেব্রুয়ারি। অতি আহরণের কারণে একটি মৌসুম (জানুয়ারি-ফেব্রুয়ারি) বিলুপ্ত হয়ে গিয়েছিল। তবে বিগত কয়েক বছরে সরকারের নানা উদ্যোগের কারণে অভ্যন্তরীণ নদ-নদী ও সাগরে ইলিশের উৎপাদন যেমন বেড়েছে, তেমনি হারানো মৌসুমেও দেখা মিলছে ইলিশের।

পোর্ট রোডের মৎস্য ব্যবসায়ী মামুন জানান, শীত মৌসুমে ইলিশের চাহিদা তেমন একটা থাকে না, তাই এ সময়টায় দাম এমনিতেও কম থাকে। আবার সম্প্রতি নদ-নদীতে ইলিশ ধরা পড়ায় দাম আরও কমে গেছে। বর্তমান সময়ে ৫০০-১২০০ গ্রাম পর্যন্ত আকারভেদে ইলিশ মণপ্রতি ২০-৩৬ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। এ বিষয়ে জেলা মৎস্য অফিসের কর্মকর্তা (হিলশা) ড. বিমল চন্দ্র দাস বলেন, সাম্প্রতিক বছরগুলোয় মা ইলিশ রক্ষা, জাটকা নিধন বন্ধ এবং কারেন্ট জালসহ বিভিন্ন অবৈধ জাল ব্যবহারে নিষেধাজ্ঞা থাকা এবং অভিযানের কারণে ইলিশের উৎপাদন বেড়ে গেছে। আর একই সঙ্গে প্রায় ২০ বছর আগের মৌসুম ফিরে এসেছে। বর্তমান সময়ে তাই প্রচুর ইলিশও ধরা পড়ছে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত