চট্টগ্রামে তথ্যমন্ত্রী

নির্বাচন চলাকালীন প্রার্থীর বাড়ি যাওয়া শিষ্টাচারে পড়ে না

  চট্টগ্রাম ব্যুরো ০১ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, স্থানীয় নির্বাচন চলাকালীন বিদেশি কূটনীতিকরা যেভাবে বিভিন্ন প্রার্থীর বাড়িতে গেছেন সেটি কোনোভাবেই সমীচীন হয়নি। কোনো প্রার্থীর বাড়িতে গিয়ে তাকে সহানুভূতি জানানো বিদেশি কূটনীতিবিদদের যেমন কাজ নয়, তেমনি এটি কূটনীতিরও কাজ নয়। আমি মনে করি, এক্ষেত্রে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘিত হয়েছে।

শুক্রবার বিকালে চট্টগ্রামের হাটহাজারীতে ইডেন ইংলিশ স্কুলের অনুষ্ঠানে বক্তব্য শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেন। হাছান মাহমুদ বলেন, জাতীয় নির্বাচন নিয়ে বিদেশি কূটনীতিকরা যত না আগ্রহী তার চেয়ে বেশি আগ্রহ তাদের স্থানীয় সরকার নির্বাচন নিয়ে। ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে কূটনীতিকরা নির্বাচন কমিশনেও ইতিমধ্যে দেখা করেছেন।

ড. হাছান মাহমুদ বলেন, ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে তারা যেভাবে কথাবার্তা বলছেন তা কূটনৈতিক শিষ্টাচারের মধ্যে পড়ে না। অথচ পাশের দেশ ভারতে যখন জাতীয় নির্বাচন ও স্থানীয় সরকার নির্বাচন হয় তখন তো এভাবে সেখানকার কূটনীতিবিদরা কথা বলেন না। কিংবা অন্যান্য দেশেও বলেন না। অথচ আমাদের দেশে সব সময় দেখতে পাই বিদেশি কূটনীতিবিদদের এ নিয়ে আগ্রহটা বেড়ে যায়। এর জন্য অবশ্য আমাদেরও কেউ কেউ দায়ী। আপনারা জানেন, কোনো কিছু হলেই বিএনপি দেশে বিদেশি কূটনীতিবিদদের ডেকে নালিশ করে। নালিশ তো করবে জনগণের কাছে, দেশের ভোটারের কাছে। কিন্তু তারা নালিশ করে বিদেশি কূটনীতিবিদদের কাছে। এটা তো ঠিক না। তথ্যমন্ত্রী বলেন, নির্বাচন কমিশন যেভাবে বিভিন্ন দূতাবাসের কর্মকর্তাদের পর্যবেক্ষণ কার্ড দিয়েছে সেখানে দেখা গেছে ২৮ জন বাংলাদেশি। অর্থাৎ তারা বাংলাদেশি পাসপোর্টধারী। এটি কিভাবে দিয়েছে, কেন দিয়েছে, তা নিয়ে যদিও বা নির্বাচন কমিশনের পক্ষ থেকে ব্যাখ্যা দেয়া হয়েছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, এ ব্যাখ্যা গ্রহণযোগ্য নয়।

ড. হাছান মাহমুদ বলেন, বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষণ করবেন। কিন্তু এখানে কোনো বিদেশি পর্যবেক্ষক আসেনি। স্থানীয়ভাবে যারা কূটনীতির কাজ করতে এসেছেন তাদের পর্যবেক্ষণ কার্ড দেয়া হয়েছে। কিভাবে তা দিল, কেন দিল নির্বাচন কমিশন এটি আমার কাছে বোধগম্য নয়। আমার মনে হয় এ ব্যাপারে নির্বাচন কমিশনের আরও বেশি সতর্ক হওয়া প্রয়োজন ছিল।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৭০ ৩০
বিশ্ব ১১,৩০,৫৯১২,৩৫,৮৯১৬০,১৪৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×