করোনা মোকাবেলায় ডিএমপির নয়টি স্পেশাল টিম

  মোয়াজ্জেম হোসেন নাননু ২৭ মার্চ ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় কর্মকর্তাসহ ৪৫০ সদস্যকে নিয়ে ৯টি স্পেশাল টিম গঠন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ৫০ জন সদস্যকে নিয়ে আলাদা-আলাদাভাবে গঠিত স্পেশাল এ টিমের কাজ হবে, করোনা মহামারী আকার ধারণ করলে আক্রান্ত মানুষকে হাসপাতালে আনা-নেয়া, আক্রান্ত কেউ মৃত্যুবরণ করলে তাদের সৎকার করা। সর্বোপরি আক্রান্ত ব্যক্তির সব দায়িত্ব নেয়া।

ডিএমপির ঊর্ধ্বতন এক কর্মকর্তা যুগান্তরকে বলেছেন, বুধবার ডিএমপি সদর দফতর থেকে বার্তা পাঠিয়ে পুলিশ সদস্যদের স্বেচ্ছায় স্পেশাল টিমে যোগদানের জন্য আহ্বান জানানো হয়েছিল। ওই বার্তায় বিশেষ টিমে যোগদানকারীদের পরিবারের মায়া ত্যাগ করে সিদ্ধান্ত নিতে বলা হয়েছিল। পুলিশ কর্মকর্তা জানান, আহ্বানে সাড়া দিয়ে ডিএমপিতে কর্মরত ৪৫০ জন তাৎক্ষণিকভাবে স্পেশাল টিমে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের গ্রুপ ম্যাসেঞ্জারে ৪৫০ সদস্য একযোগে ম্যাসেজ পাঠান ‘আমরা প্রস্তুত, স্যার’। ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার পদমর্যাদার ওই কর্মকর্তা বলেন, করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবে দেশে কার্যত লকডাউন চলছে। এখন পর্যন্ত করোনা আক্রান্ত ৪৪ জনের সন্ধান পাওয়া গেলেও বিদেশ ফেরত অনেকের হদিস এখনও পাওয়া যায়নি। এ কারণে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এ প্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে স্পেশাল টিম গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিশেষ এ টিম গঠনের প্রক্রিয়ার বিষয়টি নিয়ে বুধবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট দেন ডিএমপির ট্রাফিক বিভাগে কর্মরত একজন পুলিশ সার্জেন্ট। ওই পুলিশ সার্জেন্টের পোস্টটি হুবহু তুলে ধরা হলো- ‘দেশের যে কোনো দুর্যোগে অন্যান্য বাহিনীর মতো এগিয়ে আসে পুলিশও। দেশের চলমান এই দুর্যোগেও অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে সরকারের এই বাহিনীকে। ঢাকায় করোনার আগাম প্রস্তুতি হিসেবে ৫০ জন সদস্যকে নিয়ে মোট ৯টি স্পেশাল টিম গঠন করার সিদ্ধান্ত নিয়েছে ডিএমপি। যদি কোভিড-১৯ মহামারী আকার ধারণ করে এই টিমের সদস্যরা আক্রান্তদের হাসপাতালে আনা-নেয়া, মরদেহ সৎকারের কাজ করবে।

পুলিশ সার্জেন্টের পোস্ট অনুযায়ী ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৫০ জন পুলিশ কর্মকর্তাকে স্বেচ্ছায় এই টিমে যোগদানের আহ্বান করা হয়েছিল। যোগদানকারীদের পরিবারের মায়া ত্যাগ করে সিদ্ধান্ত নিতে বলা হয়েছিল। ডিএমপির ওই বার্তায় বলা হয়েছিল, ‘তোমরা যারা অংশগ্রহণ করতে চাও, তাদের সব পিছুটান ভুলে যেতে হবে। বাবা, মা, স্বামী, সন্তানের মায়া ত্যাগ করতে হবে। এখন তোমরা কে এই স্পেশাল টিমে থাকতে চাও? ওই বার্তা পাওয়ার পর-পরই ডিএমপির ৪৫০ সদস্য বিশেষ ওই টিমে যোগদানের ইচ্ছা প্রকাশ করে সম্মতির কথা জানান।

রাজধানীর মহাখালী রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) তথ্যানুযায়ী, দেশে নতুন আরও পাঁচজনের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৪ হয়েছে। মারা গেছেন পাঁচজন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাতজন। আক্রান্ত হতে পারেন এমন সন্দেহে ৪৭ জন আইসোলেশন ও ৪৭ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছেন।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ২৫
বিশ্ব ৮,৫৬,৯১৭১,৭৭,১৪১৪২,১০৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×