করোনার সঙ্গে বসবাসের অভ্যাস রপ্ত করতে হবে: ওবায়দুল কাদের

সাধারণ রোগীদের সেবায় বেসরকারি ক্লিনিক-চেম্বার খোলা রাখার আহ্বান * ত্রাণ কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে জিরো টলারেন্সে সরকার

  যুগান্তর রিপোর্ট ১৩ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাস প্রতিরোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আমাদের ভুলে গেলে চলবে না, সামান্য উপেক্ষা বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে।

তাই সতর্ক থাকতে সবাইকে আবারও অনুরোধ করছি। তিনি বলেন, করোনার সঙ্গে আমাদের বসবাসের অভ্যাস রপ্ত করতে হবে। এ ছাড়া ত্রাণ কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছে জানিয়ে তিনি বলেন, অনিয়মের বিরুদ্ধে আইনগত, প্রশাসনিক ও দলীয় ব্যবস্থা গ্রহণ তারই প্রমাণ। মঙ্গলবার এক অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আরও বলেন, করোনার সংক্রমণ থেকে রেহাই পেতে প্রতিকারের চেয়ে প্রতিরোধই কার্যকর পন্থা। এমন সংকটে আমাদের সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অথচ আমরা লক্ষ করছি- সাধারণ ছুটি ও কিছু কিছু ক্ষেত্রে শিথিল করার পর বাণিজ্য কেন্দ্র, ফেরিঘাট, তৈরি পোশাকসহ বিভিন্ন কারখানা এবং সর্বত্র স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব ও শারীরিক দূরত্ব কঠোরভাবে মেনে চলা হচ্ছে না। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত জনগণকে সচেতন থাকতে এবং সংক্রমণ রোধে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন। চিকিৎসাসহ সার্বিক পরিস্থিতি গভীরভাবে মনিটর করছেন। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সতর্ক থাকতে সবাইকে তিনিও অনুরোধ জানান। বাংলাদেশের করোনা পরিস্থিতির কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানসহ পৃথিবীর অন্যসব দেশের তুলনায় আমাদের অবস্থান ভালো হলেও পরিস্থিতি ক্রমশ অবনতিশীল। সংক্রমণ বাড়ছে বলেই মনে হচ্ছে। ঈদ শপিংয়ে মার্কেট না গিয়ে প্রয়োজনে অনলাইনভিত্তিক কেনাকাটার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, শপিং মলে যারা সরাসরি কেনাকাটা করছেন সেখানে সংক্রমণের উচ্চ ঝুঁকি রয়েছে। তাই প্রযুক্তির সহায়তায় অনেকে অনলাইনে শপিং করছেন।

সাধারণ রোগীদের সেবার জন্য বেসরকারি ক্লিনিক ও চেম্বার খোলা রাখার আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, চিকিৎসকদের প্রাইভেট চেম্বারে রোগী দেখা, বেসরকারি ক্লিনিকে চিকিৎসাসেবা সীমিত হয়ে পড়েছে। এতে সাধারণ মানুষ অন্যসব রোগের চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন। এ জন্য আমি স্বাস্থ্যবিধি মেনে এবং সুরক্ষাসামগী ব্যবহার করে প্রতিদিন কিছু সময় প্রাইভেট চেম্বারে রোগ দেখতে চিকিৎসকদের অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোয় সুরক্ষাসামগ্রী ব্যবহার করে চিকিৎসাসেবা চালু করার অনুরোধ জানাচ্ছি। তিনি আরও বলেন, অনেকে হাসপাতালে ঘুরতে ঘুরতে মৃত্যুবরণ করেছেন। ত্রাণ কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সব অনিয়মের বিরুদ্ধে আইনগত, প্রশাসনিক ও দলীয় ব্যবস্থা গ্রহণ তারই প্রমাণ। সরকার কঠোর অবস্থানে আছে বলেই সামান্য অপরাধ করলেও কেউ রেহাই পাচ্ছে না।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত